বিজ্ঞাপন

করোনায় বেড়েছে গাঁজা সেবন

June 27, 2022 | 7:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিভিন্ন দেশে গাঁজার বৈধতা দেওয়া এবং মহামারির কারণে লকডাউনের মধ্যে বিশ্বে গাঁজা সেবনের পরিমাণ বেড়েছে। এমন তথ্য দিয়েছে জাতিসংঘ। প্রতিবেদনে বলা হয়েছে, এর ফলে বিষন্নতা ও আত্মহত্যার ঝুঁকি বাড়ছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জুন) প্রকাশিত জাতিসংঘের অফিস অন ড্রাগ অ্যান্ড ক্রাইমসের (ইউএনওডিসি) বার্ষিক প্রতিবেদনে অনুযায়ী, গাঁজা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত মাদক। বাজার শক্তিশালী হওয়ায় এর ব্যবহার বাড়ছে।

২০১২ সালে চিকিৎসা বহির্ভূত গাঁজা ব্যবহারের বৈধতা দেয় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ও কলোরাডো অঙ্গরাজ্য। পরবর্তীতে আরও কিছু রাজ্য তাদের পথ অনুসরণ করে। ২০১৩ সালে উরুগুয়ে এবং ২০১৮ সালে কানাডা গাঁজা বেচাকেনা ও সেবনের বৈধতা দেয়। অন্য কিছু দেশও এমন পদক্ষেপ নেয়। তবে প্রতিবেদনে মূলত এই তিন দেশের দিকেই নজর দিয়েছে ইউএনওডিসি৷

প্রতিবেদনে বলা হয়েছে, গাঁজা বৈধ করায় ব্যবহারের প্রবণতা উর্ধ্বমুখী হয়েছে। তবে তরুণদের মধ্যে গাঁজা সেবনের প্রবণতা খুব একটা বাড়েনি। তারা বরং আরও উচ্চক্ষমতার মাদকের দিকে বেশি ঝুঁকেছে। নিয়মিত গাঁজা সেবনকারীদের মধ্যে মানসিক রোগ ও আত্মহত্যার প্রবণতা বেড়েছে।

বিজ্ঞাপন

২০২০ সালে বিশ্বের ২৮ কোটি ৪০ লাখ মানুষ বা পাঁচ দশমিক ছয় শতাংশ জনগোষ্ঠী হেরোইন, কোকেন, অ্যাম্ফেটামিনের মতো অন্তত একটি মাদকে আসক্ত ছিল। এর মধ্যে গাঁজা সেবনকারীর সংখ্যা ছিল ২০ কোটি ৯০ লাখ। বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির সময় লকডাউন ২০২০ সালে গাঁজা সেবনের প্রবণতা বাড়িয়েছে। ওই বছর কোকেন উৎপাদনও রেকর্ড পরিমাণ বেড়েছে।

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন