বিজ্ঞাপন

ক্রিকেটের সঙ্গে তরুণদের ভালো মানুষ হওয়াও শেখাতে চান ল-জাফর

July 17, 2022 | 6:04 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আগামী ২০২৪ সালের যুব বিশ্বকাপকে সামনে রেখে আঁটঘাট বেঁধেই নেমেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরই মধ্যে নতুন দল তৈরির লক্ষ্যে দল বাছাই শেষে ক্যাম্প শুরু হয়েছে। নিয়ে আসা হয়েছে হাই প্রোফাইল কোচ। অনূর্ধ্ব-১৯ দলের হেড কোচের দায়িত্ব পেয়েছেন অস্ট্রেলিয়ান কোচ স্টুয়ার্ট ল ও ব্যাটিং পরামর্শক হিসেবে দায়িত্ব পেয়েছেন ভারতীয় কোচ ওয়াসিম জাফর।

বিজ্ঞাপন

রোববার (১৭ জুলাই) পরিচয় পর্ব শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন দুই কোচ। দুজনই বললেন, তরুণ ক্রিকেটারদের ক্রিকেটের পাশাপাশি শেখাতে চান ভালো মানুষ হওয়াও।

বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে স্টুয়ার্ট ল’র পরিচয় দীর্ঘদিনের। ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত জাতীয় দলের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর ২০১৬ সালের যুব বিশ্বকাপে অনূর্ধ্ব-১৯ দলের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। সে দলে খেলেছেন মেহেদি হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ সাইফউদ্দিনরা। যারা এখন জাতীয় দলে নিয়মিত।

অপর দিকে ওয়াসিম জাফরও বাংলাদেশ ক্রিকেট নতুন নয়। গেম ডেভেলপমেন্টে ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন। ২০২০ সালেও যুবাদের সঙ্গে কাজ করে গেছেন তিনি। এবার দায়িত্ব পেয়েছেন পূর্ণ মেয়াদে।

বিজ্ঞাপন

আজ মিরপুরে সংবাদ সম্মেলনে ল বলছিলেন, ‘আবার ফিরে এসে ভালো লাগছে। আজ এখানে এসে কিছু পরিচিত, বন্ধুত্বপূর্ণ মুখ দেখতে পেলাম। অনেক ভালো স্মৃতি আছে এখানে। আমি অনেক প্রধান কোচের দায়িত্ব পালন করেছি বিশ্বের বিভিন্ন জায়গায়। সত্যি কথা বলতে, আন্তর্জাতিক দলের প্রধান কোচ হিসেবে খুব বেশি কোচিংয়ের সুযোগ থাকে না। কিন্তু, এই দায়িত্ব আমাকে উঠতি ক্রিকেটার নিয়ে কাজ করার সুযোগ এনে দেবে, যেখানে আমি পার্থক্য এনে দিতে পারব। শুধু একজন ক্রিকেটীয় সামর্থ্যে নয়, তরুণ ব্যক্তিত্ব গড়ার ক্ষেত্রেও সাহায্য করতে পারব। তাই সুযোগটা যখন এল, আমার জন্য “হ্যাঁ” বলা খুব সহজ ছিল।’

২০১৬ সালের স্মৃতিচারণ করলেন ল। বলেছেন, ‘আমি ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে কাজ করেছি। যেখানে মিরাজ, শান্তরা ছিল। এখন ওদের আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখে আমার খুব ভালো লাগছে। এটা যে শুধুই তরুণ ক্রিকেটার তৈরির জায়গা, তা কিন্তু না। আমি জানি যে এটা ডেভেলপমেন্ট প্রোগ্রাম, এটাই হওয়া উচিত মূল উদ্দেশ্য। কিন্তু এটা মানুষ গড়ে তোলারও জায়গা। আমি মিরাজ-শান্তদের যখন দেখি, ওদের চেহারায় বিশাল হাসি দেখতে পারি। ওরা খুব গর্বিত নিজেদের পরিবার নিয়ে। ওরা এখন বিবাহিত। ওরা খুদে ক্রিকেটার থেকে শুরু করে এখন বড় হচ্ছে। ক্রিকেটে তো অবদান রাখছেই, ক্রিকেটের বাইরেও অনেক কিছু করেছে। এটাই আমি চাই।’

ওয়াসিম জাফর বললেন, তারা দুজন মিলে চেষ্টা করবেন যাতে ক্রিকেটের বাইরের বিষয়গুলোতেও পোক্ত হয় তরুণরা। বলেন, ‘আপনি যখন অনেক দিন ধরে ক্রিকেট খেলেন, তখন অনেক কিছুই পরিষ্কারভাবে দেখতে পারেন এবং এ বিষয়ে মন্তব্য করতে পারেন। তবে এখানে এটি দীর্ঘ প্রক্রিয়া। এই অনূর্ধ্ব-১৯ ছেলেদের প্রথমে তৈরি করা এবং পরের ধাপের জন্যও প্রস্তুত করা—এটা একটা দীর্ঘ প্রক্রিয়া। আশা করি আমরা দুজন এবং অন্য স্টাফরা মিলে তাদের ভালো ক্রিকেটার, ভালো মানুষ হিসেবে সামনে এগিয়ে নিতে পারব।’

বিজ্ঞাপন

অনূর্ধ্ব-১৯ নতুন দলটার কার্যক্রম শুরু হবে আজ থেকেই। নতুন কোচিং স্টাফের অধীনে প্রথমে ৪০ দিনের ফিটনেস ক্যাম্প করবেন তরুণ ক্রিকেটাররা। ২৩ জুলাই থেকে বিকেএসপিতে শুরু হবে স্কিল ক্যাম্প। সপ্তাহ তিনের নেট অনুশীলন চলবে তরুণদের। প্রস্তুতি ম্যাচও অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সব পারফরম্যান্স দেখে নির্বাচন করা হবে অনূর্ধ্ব-১৯ দলের স্কোয়াড।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন