বিজ্ঞাপন

বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হলেন সৈয়দ রেজাউর রহমান

July 20, 2022 | 9:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আইনজীবীদের নিয়ন্ত্রণ ও সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সৈয়দ রেজাউর রহমান।

বিজ্ঞাপন

বুধবার (২০ জুলাই) বার কাউন্সিলের ভারপ্রাপ্ত সচিব মো. আফজাল উর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, বুধবার বিকেলে বাংলাদেশ বার কাউন্সিল ভবনের সভাকক্ষে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচন ও বিভিন্ন কমিটি গঠনের জন্য এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সভাপতিত্ব করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বার কাউন্সিল আদেশ ১৯৭২-এর ৬(৩) অনুচ্ছেদ অনুযায়ী সৈয়দ রেজাউর রহমানকে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও ১১(বি) অনুচ্ছেদ অনুযায়ী বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সদস্য নির্বাচিত করা হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সভায় বার কাউন্সিল আদেশ ১৯৭২-এর ১১(১) অনুচ্ছেদ অনুযায়ী তিনটি স্ট্যান্ডিং কমিটির মধ্যে মোকলেছুর রহমান বাদলকে নির্বাহী কমিটির চেয়ারম্যান, রবিউল আলম বুদুকে অর্থ কমিটির চেয়ারম্যান এবং আবদুল বাতেনকে লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে। এছাড়া বার কাউন্সিল বিধি ৭৫(ক) অনুযায়ী একরামুল হককে ল’ রিফর্ম কমিটির, এ এফ মো. রুহুল আনাম চৌধুরী মিন্টুকে হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির, আনিস উদ্দিন আহমেদকে হাউজ কমিটির, মো. জালাল উদ্দিন খানকে রিলিফ কমিটির, মো. আব্দুর রহমানকে রোল অ্যান্ড পাবলিকেশন্স কমিটির এবং মোহাম্মদ সাঈদ আহমেদ রাজাকে কমপ্লেইন অ্যান্ড ভিজিলেন্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

গত ২৫ মে আইনজীবীদের সবচেয়ে বড় এ প্রতিষ্ঠানটির নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী সমর্থিত আইনজীবীরা সংখ্যাগরিষ্ঠতা পায়। নির্বাচনে ১৪টি পদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিতরা ১০টিতে জয় পান। অন্যদিকে চারটি পদে জয় পান বিএনপিপন্থিরা। এরপর গত ৬ জুন বিজয়ীদের নামের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়।

এর আগে, গত ২৫ মে বাংলাদেশ বার কাউন্সিলের ১৪টি পদে ভোট হয়। সারাদেশে প্রায় ৫১ হাজার আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

বিজ্ঞাপন

প্রতি তিন বছর পরপর আইনজীবীদের সনদ প্রদানকারী ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। করোনার কারণে ২০২১ সালের নির্বাচন পিছিয়ে ২০২২ সালে করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন