বিজ্ঞাপন

তাইওয়ানের বিভিন্ন স্থাপনায় সামরিক অভিযানের ঘোষণা চীনের

August 2, 2022 | 11:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: তাইওয়ানের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ধারাবাহিক সামরিক অভিযান চালানোর ঘোষণা দিয়েছে চীন। মঙ্গলবার (২ আগস্ট) দিবাগত রাত থেকেই তাইওয়ান দ্বীপের কাছে কয়েকটি সামরিক অভিযান চালাবে বলে জানিয়েছে পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড। হুঁশিয়ারি সত্ত্বেও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে এমন ঘোষণা দিয়েছে বেইজিং। ইতোমধ্যে তাইওয়ানের হাজারেরও বেশি প্রতিষ্ঠান থেকে খাদ্যপন্য আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে বেইজিং।

বিজ্ঞাপন

মঙ্গলবার রাতে ন্যান্সি পেলোসির বিমান তাইওয়ানের মাটি স্পর্শ না করতেই চীনের তরফ থেকে কড়া নিন্দা ও প্রতিবাদ আসে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পেলোসির তাইওয়ান সফরের নিন্দা করেছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র তাৎক্ষণিক এক বিবৃতিতে পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদ জানিয়ে কঠোর পদক্ষেপের ঘোষণা দেন। বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশ তাইওয়ানের আকাশ ও সমুদ্রসীমায় বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে সামরিক অভিযান পরিচালনা করবে।

বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, চীনের পিপলস লিবারেশন আর্মি অত্যন্ত সতর্ক অবস্থায় রয়েছে। তারা তাইওয়ানে সামরিক অভিযানের জন্য সম্পূর্ণ প্রস্তুত। আমরা তাইওয়ানের বিভিন্ন স্থাপনাকে লক্ষ্য করে ধারাবাহিক অভিযান চালাবে।

এর আগে, মঙ্গলবার সকালেই তাইওয়ান-চীন সমুদ্র সীমার মাঝামাঝি চীনের কয়েকটি যুদ্ধ বিমান চক্কর দেয়। তাছাড়া সোমবার থেকে সেখানে চীনের যুদ্ধজাহাজ অবস্থান করছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এদিকে তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়েছে, চীনের হুমকি মোকাবিলা করতে তারাও প্রস্তুত। পেলোসির নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের সক্ষমতা তাইওয়ানের রয়েছে। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে মার্কিন যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান নিয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

চীন সরকার, মার্কিন হোয়াইট হাউজ ও পেন্টাগনের সকল সতর্কবার্তা উপেক্ষা করে মঙ্গলবার স্থানীয় সময় রাত পৌনে ১১টায় তাইওয়ানের রাজধানীতে অবতরণ করে ন্যান্সি পেলোসিকে বহনকারী মার্কিন এয়ারফোর্সের বিমান। তাইপের সোংশান বিমানবন্দরে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ডি ফ্যাক্টো দূতাবাস আমেরিকান ইনস্টিটিউটের পরিচালক সান্দ্রা ওডকির্ক পেলোসিকে অভ্যর্থনা জানান।

এয়ারফোর্সের সি-৪০ যুদ্ধবিমানের একটি বহর পেলোসিকে বহনকারী বিমানটিকে তাইওয়ান প্রণালীর উপর নিরাপত্তা দেয়। পেলোসির বিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করার সঙ্গে সঙ্গে তাইওয়ান যুদ্ধবিমানের আরেকটি বহর পেলোসির বিমানটিকে নিরাপত্তা দেয়।

বিজ্ঞাপন

একই সময় তাইওয়ানের সীমান্ত এলাকায় অবস্থা করছিল মার্কিন ও চীনা যুদ্ধজাহাজ। মার্কিন রণতরি ইউএসএস রোনাল্ড রিগ্যানও ফিলিপাইন সাগরে অবস্থান করছে। ন্যান্সি পেলোসির বিমান যখন তাইওয়ান প্রণালীর উপর দিয়ে উড়ছে ঠিক তখন একই আকাশ সীমায় টহল দিচ্ছিল চীনের যুদ্ধবিমানের একটি বহর। পেলোসির সফরকে কেন্দ্র করে দক্ষিণ চীন সাগরে কার্যত মুখোমুখি অবস্থান নিয়েছে দুই বিশ্বশক্তির বিমান ও নৌবাহিনী।

ন্যান্সি পেলোসি তাইপের গ্র্যান্ড হায়াত হোটেলে মঙ্গলবার রাত কাটাবেন। পরদিন বুধবার সফরসঙ্গীদের নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইংওয়েনের সঙ্গে সাক্ষাৎ করবেন ন্যান্সি পেলোসি।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন