বিজ্ঞাপন

টি-টোয়েন্টিতে বেশি ‘ইনভেস্ট’ করার তাগিদ সাকিবের

August 22, 2022 | 3:55 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বব্যাপী টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলেছে। টি-টোয়েন্টি সংস্করণের অতিজনপ্রিয়তার কারণে ওয়ানডে সংস্করণের ‘মৃত্যু’ও দেখছেন অনেকে। আগামী পাঁচ-দশ বছরে টি-টোয়েন্টির জনপ্রিয়তা শীর্ষে থাকবে মনে করছেন সাকিব আল হাসান। ফলে এই সংস্করণে বেশি ‘ফোকাস’ ও ‘ইনভেস্টে’র তাগিদ বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়কের।

বিজ্ঞাপন

সংস্করণ ভেদে অন্য দুই সংস্করণের চেয়ে আন্তর্জাতিক পর্যায়ে এখন প্রচুর টি-টোয়েন্টি হয়। দুই বছর পর পর এই সংস্করণে বিশ্বকাপ আয়োজন করছে আইসিসি। এছাড়া বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজিভিত্তিক অনেক টি-টোয়েন্টি হচ্ছে। এসব এই সংস্করণের জনপ্রিয়তা বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে। বিশ্বব্যাপী বিভিন্ন টি-টোয়েন্টি লিগ খেলার অভিজ্ঞতা সম্পন্ন সাকিব মনে করছেন, আগামী পাঁচ-দশ বছর পর টি-টোয়েন্টির আরও প্রসার হবে।

২০০৬ সাল থেকে টি-টোয়েন্টি খেললেও এই সংস্করণে বরাবরই দুর্বল বাংলাদেশ। এখনো ধুঁকতে হয় প্রায় প্রতি ম্যাচেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এই সংস্করণে ভালো করতে মরিয়া। সাফল্যের লক্ষ্যে কিছু পরিবর্তনও দৃশ্যমান। মাহমুদউল্লাহকে হঁটিয়ে সাকিব আল হাসানকে টি-টোয়েন্টি অধিনায়ক বানানো হয়েছে। রাসেল ডমিঙ্গোকে সরিয়ে দেওয়া হয়েছে টি-টোয়েন্টির কোচিং থেকে। নতুন কোচ আসতে পারে টি-টোয়েন্টিতে। এরই মধ্যে টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ভারতীয় কোচ শ্রীধরন শ্রীরামকে।

সাকিব বলছেন, এই সংস্করণে ইনভেস্ট বাড়াতে হবে। এই সংস্করণে উন্নতি করতেই হবে কারণ টি-টোয়েন্টির প্রসার আরও বাড়বে।

বিজ্ঞাপন

সোমবার (২২ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাকিব সাংবাদিকদের বলেন, ‘টি-টোয়েন্টিতে গত ১৬-১৭ বছরে আমরা তেমন কিছু করতে পারিনি। এখন টি-টোয়েন্টিটা এমন একটা জায়গায় চলে এসেছে, যেখানে অনেক ফোকাস করা, ইনভেস্ট করা – এই জায়গায় ধারবাহিকভাবে যেন ভালো করতে পারি সে চেষ্টা করা দরকার। আমি যা দেখছি, ৫-১০ বছর এই সংস্করনটা বিশ্বব্যাপী সবচেয়ে বেশি পরিচিত হবে।’

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশ এই মুহূর্তে ৯ নম্বরে। দশ নম্বরে থাকা আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশ এগিয়ে মাত্র ৬ রেটিং পয়েন্টে। এই সংস্করণে সর্বশেষ ১৪ ম্যাচের মধ্যে মাত্র ২টিতে জিততে পেরেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন