বিজ্ঞাপন

সংঘাতে জড়িয়েছে তাজিক ও কিরিগিজ সীমান্তরক্ষীরা

September 14, 2022 | 4:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: সীমান্তবিরোধ নিয়ে সংঘাতে জড়িয়েছে মধ্য এশিয়ার দুই দেশ কিরিগিস্তান ও তাজিকিস্তান। দেশ দু’টির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। বুধবার (১৪ সেপ্টেম্বর) কিরগিজ ও তাজিক সীমান্তরক্ষীরা মর্টার শেল ও গুলি বিনিময় করে। আল জাজিরার খবর।

বিজ্ঞাপন

এক বিবৃতিতে তাজিকিস্তানের তরফ থেকে বলা হয়, কোনো উস্কানি ছাড়াই কিরিগিস্তানের সীমান্তরক্ষীরা প্রথমে গুলি ও মর্টার শেল ছুড়ে। এতে তাজিকিস্তানের এক সীমান্তরক্ষী নিহত এবং দুইজন আহত হয়।

তবে কিরিগিস্তান তাৎক্ষনিকভাবে তাদের কোনো ক্ষয়ক্ষতির তথ্য জানায়নি। উল্লেখ্য যে, কিরিগিস্তানের সীমান্তের প্রায় এক তৃতীয়াংশ, অর্থাৎ ১ হাজার কিলোমিটার এলাকা নিয়ে বিরোধ রয়েছে।

রাশিয়া মধ্য এশিয়ার দুই মিত্র দেশকে অবিলম্বে উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছে। কিরিগিস্তান ও তাজিকিস্তান দু’টি দেশই রাশিয়ার অন্যতম মিত্র দেশ। দুই দেশের সঙ্গে রাশিয়ার সামরিক সহযোগিতা চুক্তি রয়েছে। তবে দেশ দু’টি বরাবরই বিরোধপূর্ণ সীমান্ত নিয়ে সংঘাতে জড়ায়। গত বছর সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই সদস্য সীমান্ত ইস্যুতে পূর্ণাঙ্গ যুদ্ধে জড়িয়েছিল।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, বৃহস্পতি ও বুধবার উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গেনাইজেশনের সম্মেলনে যোগ দেবেনে কিরিগিজ এবং তাজিক নেতারা। একই সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও যোগ দেওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন