বিজ্ঞাপন

আগুন সন্ত্রাসীরা মানুষরূপী জানোয়ার— দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

November 6, 2022 | 11:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস ও নৈরাজ্যের শিকার ভুক্তভোগী ও পরিবারের সদস্যরা সেইসব ঘটনার সঙ্গে জড়িত এবং নেপথ্যের পৃষ্ঠপোষকদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করেছেন। সরকারবিরোধী আন্দোলনের নামে করা এসব নৈরাজ্যের সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করতে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। ভুক্তভোগীরা বলছেন, আন্দালনের নামে সাধারণ মানুষের ওপর আঘাতকারী আগুন সন্ত্রাসীরা মানুষ না, এরা মানুষরূপী জানোয়ার।

বিজ্ঞাপন

রোববার (৬ নভেম্বর) দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘর মিলনায়তনে ‘অগ্নি সন্ত্রাসের আর্তনাদ: বিএনপি-জামায়াতের অগ্নি সন্ত্রাস, নৈরাজ্য ও মানবাধিকার লঙ্ঘনের খণ্ডচিত্র’ শীর্ষক অনুষ্ঠানে এই দাবি জানান ভুক্তভোগীরা। বাংলাদেশ আওয়ামী লীগ এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠান পরিচালনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি।

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী নিহতদের স্বজন এবং আহতদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং তাদের খোঁজখবর নেন। অনুষ্ঠানে বিগত সময়ে বিএনপি-জামায়াতের আন্দোলনের সময়ে অগ্নিদগ্ধ হয়ে হতাহত এবং আগুনে ক্ষতিগ্রস্ত যানবাহনসহ বিভিন্ন ঘটনার ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। পরে বিএনপি-জামায়াতের আন্দোলনের সময় নিহতদের স্বজন এবং অগ্নিদগ্ধ হয়ে আহতদের বেশ কয়েকজন সেই কষ্টের স্মৃতিচারণ করেন। সেই সব হামলার জন্য বিএনপিকে দায়ী করে দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন তারা।

বিএনপি-জামায়াতের অগ্নি সন্ত্রাসের ঘটনায় নিহত ভুক্তভোগী এবং তাদের পরিবারের সদস্যরা কষ্টের কথা স্মরণ করেন। এ সময় তারা অগ্নিসন্ত্রাসের ঘটনার জন্য দায়ীদের কঠোর শাস্তি এবং দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন। ২০১৩-২০১৫ সালে বিএনপি-জামায়াতের আন্দোলনের সময় পেট্রোল বোমার অগ্নিসন্ত্রাসসহ নৈরাজ্য অরাজকতায় নিহতদের স্বজন এবং আহতদের অনেকে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশে দায়িত্বরত বিভিন্ন দেশের কূটনৈতিক ও কূটনৈতিক মিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

শাহবাগের কাছে পেট্রোল বোমায় হামলার আহত খোদেজা নাসরিন আক্তার এমপি আগুন সন্ত্রাসের ঘটনার বিচার শুরু হলে প্রথম স্বাক্ষী হিসাবে পাশে দাঁড়াবেন বলে জানান। ভুক্তভোগী ও পরিবারের সদস্যদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘এদের বিচার এমনিই হচ্ছে। এটা বোধ হয় আল্লাহর তরফ থেকেই হবে। হয়তো প্রত্যেক কেসে বিচার চলছে না। কিন্তু যারা এই ধরনের অগ্নিসন্ত্রাসের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে মামলা আছে। তাদের বিচারের কাজও হচ্ছে, শাস্তিও হচ্ছে, ভবিষ্যতেও হবে। কিন্তু যারা হুকুমদাতা তাদের কথাও আপনারা ভেবে দেখেন।’

তিনি বলেন, ‘জানি না মানুষ কিভাবে এদের পাশে দাঁড়ায় আর কিভাবে সমর্থন করে। আমি শুধু এইটুকু আশ্বাস দিতে পারি, আমরা সবারই খোঁজ নিচ্ছি, খোঁজ নেব। আমার সাধ্যমতো যা যা করার আমি করেছি এবং করব। এটা আমার দায়িত্ব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন