বিজ্ঞাপন

যশোরের এসএএফ ট্যানারি বন্ধের নির্দেশ

November 10, 2022 | 4:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবেশ দূষণের দায়ে যশোরের অভয়নগরের নওয়াপাড়ায় ভৈরব নদীর তীরে অবস্থিত এসএএফ ট্যানারি বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে পরিবেশগত ছাড়পত্র না পাওয়া পর্যন্ত ট্যানারিটির সব কার্যক্রম বন্ধ থাকবে বলে জানিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১০ নভেম্বর) পরিবেশ ও মানবাধিকার সংগঠন বেলা’র করা রিট আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে বেলা’র পক্ষে শুনানি করেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী ও এস. হাসানুল বান্না।

আইনজীবী হাসানুল বান্না জানান, পরিবেশগত ছাড়পত্র গ্রহণ না করা পর্যন্ত ভৈরব নদীর তীরে অবস্থিত এসএএফ ট্যানারির সব কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে পরিবেশ দূষণকারী প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়মিত তদারকি করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রায়ে ট্যানারিটির কার্যক্রম নিয়মিত তদারকির জন্য জাতীয় নদীরক্ষা কমিশন চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি), পরিবেশ অধিদফতর (মনিটরিং ও এনফোর্সমেন্ট) পরিচালক, পরিবেশ অধিদফতর (খুলনা বিভাগ) পরিচালক, পরিবেশ অধিদফতর (যশোর জেলা কার্যালয়) উপ-পরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত।

এস এ এফ ট্যানারিটি ১৯৮০ সাল থেকে আইনের বাধ্যতামূলক পরিবেশগত ছাড়পত্র, ইটিপি এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ছাড়াই চলছে। এ প্রতিষ্ঠানের বর্জ্য সরাসরি ভৈরব নদীতে ফেলা হয়। একাধিকবার সতর্ক ও জরিমানা করা সত্ত্বেও আইন অমান্য করে দূষণ কার্যক্রম চালু রাখায় জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করে বেলা।

রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, জাতীয় নদীরক্ষা কমিশন চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি), যশোর জেলা প্রশাসক (ডিসি), যশোর পুলিশ সুপার (এসপি), পরিবেশ অধিদফতরের (মনিটরিং ও এনফোর্সমেন্ট) পরিচালক, পরিবেশ অধিদফতরের (খুলনা বিভাগীয়) পরিচালক, পরিবেশ অধিদফতরের (যশোর জেলা কার্যালয়) উপ-পরিচালক, অভয়নগরের এস এ এফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন