বিজ্ঞাপন

সেবার প্রথম ম্যাচ হেরেও ফাইনাল খেলেছিল ম্যারাডোনারা

November 22, 2022 | 8:22 pm

স্পোর্টস ডেস্ক

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে অংশগ্রহণ লিওনেল মেসির আর্জেন্টিনার। আর প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে জন্ম দিল অঘটনের। এবারের বিশ্বকাপের হট ফেভারিট আর্জেন্টিনার এমন হারে বিশ্বকাপের আশা শেষ হয়ে যাচ্ছে না। কেননা, ইতিহাস কথা বলছে মেসিদের পক্ষে। ১৯৯০ সালে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ক্যামেরুনের কাছে হেরেছিল ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা। তবে সেই দুঃখস্মৃতি পেছনে ফেলে সেবার ফাইনালে উঠেছিল ম্যারাডোনারা।

বিজ্ঞাপন

কেবল আর্জেন্টিনার হার নয়, সৌদি আরবের জয়ও বটে!

অবশ্য এবারই প্রথম নয় গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচ হেরে শুরু করা আর্জেন্টিনার। এর আগে মোট পাঁচ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই হারের মুখ দেখেছিল আলবেসিলেস্তেরা। প্রথম বিশ্বকাপে উরুগুয়ের কাছে হেরে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় আর্জেন্টিনাকে। তবে পরের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সুইডেনের কাছে হেরেই বিদায় নেয় আর্জেন্টিনা। ওই সময় নকআউট পদ্ধতিতে বিশ্বকাপ অনুষ্ঠিত হত।

এরপর ১৯৫৮ বিশ্বকাপের প্রথম ম্যাচে পশ্চিম জার্মানির কাছে ১-৩ গোলে হারে আর্জেন্টিনা। ১৯৭৪ সালে প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে হারে ২-৩ গোলে। এরপর ১৯৮২ বিশ্বকাপেও তারা প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ০-১ ব্যবধানে হেরে যায়। এরপর ১৯৮৬ সালে বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচ জিতেছিল।

বিজ্ঞাপন

৪ বিশ্বকাপে গোল করে এলিট ক্লাবে মেসি

তবে ১৯৯০ সালে এসে আবারও বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হেরে বসে তারা। সেবার ক্যামেরুনের কাছে প্রথম ম্যাচে ০-১ গোলে হেরে যায় ম্যারাডোনার দল। কিন্তু তারপরেও দুর্দান্ত ফর্মে থাকা ম্যারাডোনায় ভর করে ফাইনালে ওঠে আলবেসিলেস্তেরা। তবে ফাইনালে পশ্চিম জার্মানির কাছে হেরে হাতছাড়া হয় শিরোপা।

ইতালির রেকর্ড ছোঁয়া হলো না মেসিদের

২০২২ কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে গ্রুপ ‘সি’র ম্যাচে সৌদি আরবের বিপক্ষে বিশ্বকাপ মিশনে নামে আর্জেন্টিনা। প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে থমকে দিয়েছে সৌদি আরব। লিওনেল মেসির করা গোলে ম্যাচের ১০ মিনিটের মাথায় এগিয়ে যায় আর্জেন্টিনা। তবে দ্বিতীয়ার্ধে মাত্র চার মিনিটের মধ্যে দুই গোল করে এগিয়ে যায় সৌদি। সালেহ আল সেহরি সমতায় ফেরায় সৌদিকে আর সালেম আল দাওসারি গোল করে এগিয়ে নেন দলকে।

বিজ্ঞাপন

তবে কি এই হার থেকে ঘুরে দাঁড়িয়ে আবারও ১৯৯০ এর ম্যারাডোনার দলের অনুকরণ করতে পারবেন লিওনেল মেসিরা? গ্রুপ পর্বে নিজেদের পরের দুই ম্যাচে সৌদি আরবের চেয়ে অপেক্ষাকৃত শক্তিশালী দুই দলের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। ২৭ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে দ্বিতীয় আর ১ ডিসেম্বর পোল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রার শুরতেই বড় ধাক্কা

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন