বিজ্ঞাপন

অক্সিজেন কারখানায় বিস্ফোরণ নিয়ে মুখ খুলছে না তদন্ত কমিটি

March 14, 2023 | 8:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেড কারখানায় বিস্ফোরণের পর আগুন লাগার ঘটনায় জেলা প্রশাসনের কাছে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের কাছে মঙ্গলবার (১৪ মার্চ) প্রতিবেদন তুলে দেন তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান।

বিজ্ঞাপন

তদন্ত কমিটি বলছে— ওই অক্সিজেন কারখানায় পরিচালনায় মালিকপক্ষের অবহেলার প্রমাণ পাওয়া গেছে। এ বিষয়ে জানাতে বিকেলে সংবাদ সম্মেলনে আসেন জেলা প্রশাসক এবং তদন্ত কমিটির প্রধান। তবে বিস্ফোরণের কারণ সম্পর্কে জানতে সাংবাদিকরা বারবার প্রশ্ন করলেও মুখ খোলেননি তারা।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান বলেন, ‘অবহেলা তো ছিলই, না হলে এতবড় দুর্ঘটনা কীভাবে ঘটল? কিন্তু এই মুহূর্তে আমরা এসব বিষয় প্রকাশ করতে পারব না।’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর কার্যালয় এবং মন্ত্রিপরিষদ সচিবের কাছে তদন্ত প্রতিবেদন পাঠানো হবে। উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন পেলে বিস্ফোরণের কারণ সম্পর্কে বলতে পারব বলে জানান তদন্ত কমিটির প্রধান রাকিব হাসান।

অক্সিজেন কারখানায় বিস্ফোরণের ঘটনা দেশে এই প্রথম উল্লেখ করে তিনি বলেন, ‘গত এক দশকে সারাপৃথিবীতে এমন ঘটনা ৪-৫টির বেশি নেই। খুবই রেয়ার।’

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘তদন্ত প্রতিবেদনে বেশকিছু সুপারিশ আছে। সেগুলো আমরা সরকারের কাছে পাঠাব। সুপারিশ অনুসারে যেসব মন্ত্রণালয়ের সম্পৃক্ততা থাকবে, তারা ব্যবস্থা নেবে। আর আমাদের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ কারখানাগুলো তদারকি ২-১ দিনের মধ্যে শুরু করব।’

বিজ্ঞাপন

যেখানে সেখানে কলকারখানা গড়ে তোলার বিপক্ষে অবস্থানের কথা জানিয়ে জেলা প্রশাসক বলেন, ‘ভারি ও মাঝারি শিল্প নিয়ে আমরা একটি মহাপরিকল্পনা করছি। এরইমধ্যে একটি সভা হয়েছে। ২০ মার্চ একটি ওয়ার্কশপ হবে। যেখানে সেখানে কলকারখানা হচ্ছে, কারখানার আশপাশে কোনো জলাধার নেই। আরও অনেক সমস্যা আছে। এগুলো নিয়মিত তদারকি করা হবে।’

গত ৪ মার্চ বিকেলে সীতাকুণ্ডের ভাটিয়ারি ইউনিয়নের ছোট কুমিরায় সীমা শিল্পগ্রুপের প্রতিষ্ঠান সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেড কারখানায় সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন লেগে যায়। এতে সাতজনের মৃত্যু হয়। আহত হন আরও ২১ জন।

বিস্ফোরণের ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি কমিটি করা হয়। কমিটিতে সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি), জেলা পুলিশ সুপার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ এবং বিস্ফোরক পরিদফতরের একজন করে প্রতিনিধি ছিলেন। কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে বিস্ফোরণে হতাহতের ঘটনায় অক্সিজেন কারখানাটির মালিক তিন ভাইসহ ১৬ জনকে আসামি করে মামলা হয়েছে। নিহত মো. সালাহউদ্দিনের স্ত্রী রোজিনা বেগম বাদী হয়ে ৬ মার্চ রাতে সীতাকুণ্ড থানায় মামলাটি করেন।

মামলায় সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মামুন উদ্দীন এবং দুই পরিচালক আশরাফ উদ্দীন ও পারভেজ উদ্দীন এবং বিস্ফোরণের সময় কারখানায় কর্তব্যরত আরও ১৩ জনের নাম উল্লেখ করা হয়। অবহেলাজনিত মৃত্যু ঘটানোর অভিযোগে দণ্ডবিধির ৩৩৭, ৩৩৮, ৩০৪ ও ৪২৭ ধারায় মামলাটি গ্রহণ করে পুলিশ।

সারাবাংলা/আইসি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন