বিজ্ঞাপন

ফুটবলকে বিদায় জানালেন ওজিল

March 23, 2023 | 9:05 am

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন অনেক আগেই। এবার চোটের সঙ্গে লড়াইয়ে পেরে না ওঠায় বিদায় জানিয়ে দিলেন ক্লাব ফুটবলেও। পেশাদার ফুটবলে ইনজুরির কারণে আর নিয়মিত হতে না পারায় এই সিদ্ধান্ত নিয়েছেন মেসুত ওজিল।

বিজ্ঞাপন

বুধবার (২২ মার্চ) নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে অবসরের ঘোষণা দেন ৩৪ বছর বয়সী এই জার্মান ফুটবলার।

ওজিল বলেন, ‘প্রায় ১৭ বছর ধরে পেশাদার ফুটবল খেলার সৌভাগ্য হয়েছে আমার। আর এজন্য আমি অবিশ্বাস্যরকমের কৃতজ্ঞ বোধ করছি। কিন্তু সাম্প্রতিক সময়ে কিছু চোটেও ভুগেছি, যাতে আরও স্পষ্ট হয়ে উঠেছে যে ফুটবলের বড় মঞ্চ ছেড়ে যাওয়ার সময় হয়েছে।’

রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের সাবেক ফুটবলার ওজিল ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের শিরোপা জয়ী জার্মানি দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

বিজ্ঞাপন

২০১৮ সালে বিতর্কের মধ্য দিয়ে জার্মান জাতীয় দলকে বিদায় জানান ওজিল সে সময় জার্মানিতে অভিবাসীদের আগমন নিয়ে রাজনৈতিক বিতর্ক এবং তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে একটি ছবি তোলা নিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন ওজিল। এ কারণে বর্ণবাদের শিকার হন ওজিল। আর এরপরেই জার্মান জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত নেন।

ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ওজিল খেলেছেন ৬৪৫ ম্যাচ। ১১৪ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ২২২টি।

ওজিল ক্লাব ক্যারিয়ার শুরু করেন জার্মানিতে শালকের হয়ে। সেখান থেকে যোগ দেন ভার্ডার ব্রেমেনে। দলটির হয়ে পারফরম্যান্সেই তিনি ডাক পান ২০১০ বিশ্বকাপের জার্মানি দলে। জার্মানরা সেবার খেলেছিল সেমিফাইনালে। বিশ্বকাপের এক মাস পরই ওজিল যোগ দেন রিয়াল মাদ্রিদে। স্প্যানিশ ক্লাবটিতে তিন বছরে তিনি জেতেন একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ। লা লিগায় ১০৫ ম্যাচ খেলে গোল করেন ১৯টি।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদ ছেড়ে ২০১৩ সালে আর্সেনালে নাম লেখান ওজিল। সেখানে চারটি এফএ কাপ জেতেন প্রিমিয়ার লিগে ৩৩ গোলের সঙ্গে ৫৯টি অ্যাসিস্টও করেন ওজিল।

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপজয়ী দলের অন্যতম সেরা সদস্য ছিলেন ওজিল। ২০২১ সালে আর্সেনাল ছেড়ে তুরস্কের ক্লাব বাসাখশায়েরে যোগ দেন তিনি। এরপর সেখানে মাত্র ৭ ম্যাচ খেলার পর চোটের কারণে আর সেভাবে মাঠে নামতে পারেননি। এরপর ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দেন ওজিল।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন