বিজ্ঞাপন

মিরপুরে বাংলাদেশের দাপট অব্যাহত

April 5, 2023 | 3:05 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

একমাত্র টেস্টে আয়ারল্যান্ডকে প্রথম ইনিংসে ২১৪ রানে গুটিয়ে দেওয়ার সাফল্য কিছুটা হলেও মলিন হয়েছিল ব্যাটিংয়ে নেমে। ৪০ রানে প্রথম তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তবে শুরুর সেই অস্বস্তিটা বাদ দিলে মিরপুর টেস্টে আবারও বাংলাদেশের দাপট। সাকিব আল হাসান-মুশফিকুর রহিমের ব্যাটে শক্ত অবস্থানে পৌঁছে বাংলাদেশ। লিটন দাস, মেহেদি হাসান মিরাজরা স্বাগতিকদের আরও এগিয়ে নিচ্ছেন।

বিজ্ঞাপন

আয়ারল্যান্ডের ২১৪ রানের জবাব দিতে নেমে ৫ উইকেটে ৩১৬ রান তুলে আজ দ্বিতীয় দিনের চা বিরতিতে গেছে বাংলাদেশ। অর্থাৎ পাঁচ উইকেট হাতে রেখে ইতোমধ্যেই ১০২ রানের লিড পেয়েছে বাংলাদেশ। দুর্দান্ত এক সেঞ্চুরি করে এখনো অপরাজিত আছেন মুশফিকুর রহিম।

সাকিব আল হাসান সেঞ্চুরি থেকে ১৩ রান দুরে থাকতে এবং লিটন কুমার দাস হাফ সেঞ্চুরি থেকে ৭ রান দুরে থাকতে আউট হয়েছেন। মুশফিকের সঙ্গে এখন ২২ রানে অপরাজিত আছেন মেহেদি হাসান মিরাজ।

বুধবার (৫ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২ উইকেটে ৩৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। আগের দিনে ১২ রানে অপরাজিত থাকা মুমিনুল ফিরেছেন আর মাত্র ৫ রান যোগ করেই। মার্ক আদায়েরের বল এগিয়ে খেলতে গিয়ে মিস করে সরাসরি বোল্ড হয়েছেন মুমিনুল।

বিজ্ঞাপন

আয়ারল্যান্ড তখন সুবিধাজনক অবস্থানে। তবে সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। সাকিব আল হাসান চারে নেমে বেছে নেন পাল্টা আক্রমণের পথ। ঝুঁকি নিয়েই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলেছেন বাংলাদেশ অধিনায়ক। অপরপ্রান্তে মুশফিকুর রহিমও ছিলেন সাবলীল। দুজনের ব্যাটিং দেখে মনে হচ্ছিল সেঞ্চুরি পাচ্ছেন দুজনই।

তবে সাকিব একটু বেশি তাড়াহুড়া করতে গিয়েই ফিরেছেন সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে। অ্যান্ডি ম্যাকব্রাইনের বাইরের বল টেনে খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন সাকিব। ৯৪ বলে ১৪টি চারের সাহায্যে ৮৭ রান করে ফিরেছেন বাংলাদেশ অধিনায়ক।

তবে সাকিবের বিদায়ে রানের গতি কমেনি বাংলাদেশের। কারণ ছয়ে নেমে লিটন দাসও চালিয়ে খেলেছেন। দাপুটে খেলতে থাকা লিটন ফিরেছেন হাফ সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান আগে। বেন হোয়াইটকে হাঁকাতে দিয়ে টাইমিং করতে পারেননি লিটন। ৪১ বলে ৮টি চারের সাহায্যে ৪৩ রান করে ধরা পরেছেন হ্যারি ট্যাক্টরের হাতে।

বিজ্ঞাপন

তবে অপরপ্রান্তে মুশফিকুর রহিম অবিচল। সেঞ্চুরির কাছাকাছি গিয়ে সাবধানী হয়েছেন অভিজ্ঞ ক্রিকেটার। শেষ পর্যন্ত ১৩৫তম বলে সেঞ্চুরি পূর্ণ করেছেন মুশফিক। সেঞ্চুরি পূর্ণ করতে চার মেরেছেন ১৩টি, ছক্কা ১টি। দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে অভিজ্ঞ ক্রিকেটার অপরাজিত ১২৫ রানে। ১৬০ বল খেলে ১৫টি চার ১টি ছয়ের সাহায্যে এই রান করেছেন তিনি। তার সঙ্গে মিরাজ ২২ বলে ২২ রানে অপরাজিত।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন