বিজ্ঞাপন

মঙ্গল শোভাযাত্রায় যুদ্ধ-হিংসা-হানাহানির অবসান প্রত্যাশা

April 14, 2023 | 9:56 am

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: যুদ্ধ, হিংসা, হানাহানির অবসান প্রত্যাশায় শেষ হলো মঙ্গল শোভাযাত্রা। শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ৯টা ১০ মিনিটের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণ থেকে শুরু হয় শাহবাগ ঘুরে এ শোভাযাত্রা শেষ হয় ৯টা ৫০ মিনিটে।

বিজ্ঞাপন

পৃথিবীজুড়ে শান্তির বৃষ্টি প্রার্থনায় এবারের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের বাণী ‘বরিষ ধরা মাঝে শান্তির বারি’।

শোভাযাত্রা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘মঙ্গল শোভাযাত্রা ওয়ার্ল্ড মেমোরি অব হেরিটেজের অন্তর্ভুক্ত। আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য। ফলে এই সাংস্কৃতিক ঐতিহ্যটি আন্তর্জাতিক সম্প্রদায়সহ বিশ্বের প্রতিটি জনগোষ্ঠীর এটি অসাধারণ সম্পদ। সেটির রক্ষণাবেক্ষণ, সংরক্ষণ ও সবার মাঝে ছড়িয়ে দেওয়া এখন সবার সম্মিলিত দায়িত্ব।’

বিজ্ঞাপন

ঢাবি ভিসি আখতারুজ্জামান বলেন, ‘মঙ্গল শোভাযাত্রা অসাম্প্রদায়িক ও মানবিক বাংলাদেশ গড়ার বার্তা দিয়ে থাকে। যে আতঙ্ক ছিল, সেটির প্রতিবাদে সব মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে। সবধরনের উগ্রবাদিতা, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এটি একটি প্রতিবাদ।’

বিজ্ঞাপন

এদিকে, অন্যান্যবারের মতো এবারও পুরো শোভাযাত্রা-বলয় ছিল নিরাপত্তার চাদরে ঢাকা। পুলিশ, র‍্যাব, এপিবিএন ও সোয়াটের সদস্যরা অস্ত্র হাতে সামনে-পেছনে গড়ে তোলেন নিরাপত্তা বলয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবেশদ্বারগুলোতে কড়া নিরাপত্তা ব্যবস্থা রাখার পাশাপাশি ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ওয়াচ টাওয়ারও বসানো হয়েছে।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন