বিজ্ঞাপন

আবারও বর্ণবাদের শিকার ভিনিসিয়াস

May 22, 2023 | 2:42 pm

স্পোর্টস ডেস্ক

লা লিগা হাতছাড়া হয়েছে আগেই, গেল সপ্তাহেই ছিটকে গেছে চ্যাম্পিয়নস লিগ থেকেও। তাই তো ভ্যালেন্সিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদের ম্যাচ কেবলই নিয়মরক্ষার। এমন ম্যাচেই ঘটে গেল আরও একটি বর্ণবাদী ঘটনা। চলতি মৌসুমে লা লিগায় বেশ কয়েকটি দলের মাঠে এর মধ্যেই বর্ণবাদী আচারণের শিকার হয়েছেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। এবার সেই আচারণে ক্ষুদ্ধ হয়ে সমর্থকদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন ভিনিসিয়াস।

বিজ্ঞাপন

লা লিগার ম্যাচে রোববার ভালেন্সিয়ার মাঠে রিয়াল মাদ্রিদের ম্যাচের দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াসকে উদ্দেশ্য করে বর্ণবাদি আচারণ করে সমর্থকরা। আর এই ঘটনায় খেলা বন্ধ থাকে মিনিট দশেক। শেষ দিকে আবার ভিনিসিয়াসকে ঘিরেই মাঠের ভেতর ছড়িয়ে পড়ে উত্তেজনা। দুই দলের ফুটবলারদের হাতাহাতি শুরু হয়। পরে ভিনিকে লাল কার্ড দেখান রেফারি।

চলতি মৌসুমে এই প্রথম নয় লা লিগায় বেশ কয়েকটি ম্যাচেই ভিনিয়াসের উদ্দেশ্যে বর্ণবাদী আচরণের ঘটনা ঘটেছে। আনু্ষ্ঠানিক অভিযোগও করা হয়েছে বারবার, তদন্ত হয়েছে। তবে শেষ পর্যন্ত উল্লেখযোগ্য কোনো ব্যবস্থা নেয়নি লা লিগা কর্তৃপক্ষ।

এমন ঘটনাবহুল ম্যাচে হারের পরে রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি মুভিস্টারকে বলেন, এমন ম্যাচের পর মাঠের ফুটবল নিয়ে কথা বলার অর্থ নেই।

বিজ্ঞাপন

আনচেলোত্তি বলেন, ‘আজকে আমি ফুটবল নিয়ে কোনো কথা বলতে চাই না। এখানে যা হয়েছে, সেসব নিয়ে বলতে চাই। পরাজয়ের চেয়ে এটা বেশি গুরুত্বপূর্ণ। আজকে এখানে যা হয়েছে, তা উচিত হয়নি… এই লিগে খুব কিছু বাজে ব্যাপার হচ্ছে। এটা অযৌক্তিক একটি লাল কার্ড, কারণ এখানে আক্রমণাত্মক কিছু ঘটেনি। আমার মতে, ভিনিসিউস এখন বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার, সবচেয়ে শক্তিশালী ফুটবলার। লা লিগার ভয়ঙ্কর সমস্যা আছে। আমার মতে, এই ধরণের বর্ণবাদের ঘটনায় খেলা বন্ধ করে দিতে হবে। কারণ, স্রেফ একজনের ব্যাপার নয় এটি, গোটা স্টেডিয়াম মিলে একজন ফুটবলারকে অপমান করছে। খেলা বন্ধ করা উচিত ছিল। আমরা যদি ৩-০ গোলে জয়ের পথে থাকতাম, তবু একই কথা বলতাম। আর কোনো উপায় নেই এখানে।’

এই ম্যাচে ঘটনার সূত্রপাত ৭০তম মিনিটে। বাঁদিক থেকে বল নিয়ে ঢুকছিলেন ভিনিসিয়াস। গ্যালারি থেকে তখন আরেকটি বল ছুড়ে মারা হয় মাঠে। ভালেন্সিয়া ডিফেন্ডার এরাই কুমার্ট সেটি মেরে বসেন ভিনিসিয়াসের দিকেই। কুমার্টকে হলুদ কার্ড দেখিয়ে রিয়ালকে ফ্রি কিক দেন রেফারি রিকার্দো দে বুর্গোস বেনগোচিয়া।

ফ্রি কিক নেওয়ার প্রস্তুতির সময় ভালেন্সিয়ার গোলবারের পেছনে গ্যালারির দর্শকদের দিকে আঙুল উঁচিয়ে ছুটে যান ভিনিসিয়াস। নিশ্চিতভাবেই সেখান থেকে কিছু বলা হয়েছিল তার উদ্দেশে। রিয়ালের আরও কয়েকজন ফুটবলার সেখানে ছুটে গিয়ে দর্শকদের দিকে কিছু বলতে থাকেন। ভিনিসিয়াস পরে রেফারির কাছে গিয়ে দেখিয়ে দেন গ্যালারির সেই অংশের দর্শককে।

বিজ্ঞাপন

একপর্যায়ে রেফারি রিকার্দো দি বুরগোস বর্ণবাদবিরোধী ‘প্রোটোকল’ সক্রিয় করতে বাধ্য হন। খেলা বন্ধ থাকার সময় তিনি দর্শকদের এ–ই বলে হুমকিও দেন যে আর কেউ বর্ণবাদী মন্তব্য করলে ম্যাচ স্থগিত করা হবে। বর্ণবাদী আক্রমণে অতিষ্ঠ ভিনিসিয়ুসও খেলা চালিয়ে যেতে চাননি। পরে কোচ কার্লো আনচেলত্তির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত পাল্টে মাঠে থেকে যান তিনি।

প্রতিপক্ষের মাঠে বারবার বর্ণবাদের শিকার হওয়াকে এখন স্বাভাবিক ব্যাপার মনে হয় ভিনিসিয়ুসের কাছে। এর জন্য স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে দায়ী করেছেন ব্রাজিলিয়ান তারকা। ম্যাচ শেষে ইনস্টাগ্রামে ২২ বছর বয়সী তারকা লিখেছেন, ‘এটা প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয়বার নয়। লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। খোদ কর্তৃপক্ষ ও স্পেনের ফুটবল ফেডারেশন এটা মনে করে এবং সমর্থকদের দলগুলো সাহস জোগায়।’

ভিনিসিয়াসের এমন পোস্টে তাকে সমর্থন দিয়েছেন নিজ ক্লাবের খেলোয়াড় থেকে শুরু করে আরও নামীদামী তারাকারাও। তার মধ্যে আছেন কিলিয়ান এমবাপেও।

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা থেকে শুরু করে বিভিন্ন দেশের লিগ কর্তৃপক্ষকে আরও শক্ত ব্যবস্থা নেওয়া আহবান জানালেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমাদের ব্রাজিলিয়ান ফুটবলারের প্রতি সংহতি জানাত চাই আমি। দরিদ্র ঘরের একটি ছেলে, যে জীবনে সফল হয়েছে এবং বিশ্বের সেরা ফুটবলারদের একজন হয়ে উঠছে, রিয়াল মাদ্রিদের সেরা তো নিশ্চিতভাবেই, তাকেই আক্রমণ করা হচ্ছে প্রতিটি স্টেডিয়ামে। আমার মনে হয়, ফিফা, স্প্যানিশ লিগ ও অন্য দেশের লিগগুলোর কর্তৃপক্ষের উচিত সত্যিকারের ব্যবস্থা নেওয়া। কারণ ফুটবল মাঠে ফ্যাসিবাদ ও বর্ণবাদের দাপট হতে দিতে পারি না আমরা।’

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন