বিজ্ঞাপন

উচ্চাঙ্গসংগীত উৎসবের রেজিস্ট্রেশন শুরু

December 18, 2017 | 11:30 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বিজ্ঞাপন

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের ষষ্ঠ আসর বসছে ২৬ ডিসেম্বর। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত, ধানমন্ডির আবাহনী মাঠে। এবারের উৎসবটি আরও বড় পরিসরে আয়োজন করছে বেঙ্গল ফাউন্ডেশন। শুধু উপমহাদেশের শাস্ত্রীয়সংগীত নয়, এরসঙ্গে যোগ করা হয়েছে ওয়েস্টার্ন ক্লাসিক্যাল।

উৎসব উপভোগের জন্য করতে হবে রেজিস্ট্রেশন। সোমবার থেকে শুরু হয়েছে এ প্রক্রিয়া। রেজিস্ট্রেশন করতে হবে অনলাইনে, http://bengalclassicalmusicfest.com এই ঠিকানায়।

উৎসবের প্রথম দিন মঙ্গলবার ২৬ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় কাজাখস্থান থেকে আসা ৫৮ সদস্যের আস্তানা সিম্ফনি ফিলহারমনিক অর্কেস্ট্রার সঙ্গে গ্র্যামি-মনোনীত প্রখ্যাত বেহালা-শিল্পী পদ্মভূষণ ড. এল সুব্রহ্মণ্যনের যুগল-বাদন পরিবেশিত হবে।

বিজ্ঞাপন

পাঁচদিনব্যাপী উচ্চাঙ্গসংগীত উৎসবে যোগ দিতে ঢাকায় আসছেন মেওয়াতি ঘরানার প্রবাদপ্রতিম শিল্পী পদ্মবিভূষণ পণ্ডিত যশরাজ (খেয়াল), ১৯৯৩ সালে গ্র্যামিবিজয়ী পণ্ডিত বিশ্বমোহন ভট্ট (মোহনবীণা), গ্র্যামি-মনোনীত বিদুষী কালা রামনাথ (বেহালা), দক্ষিন এশিয়ার প্রথম গ্র্যামিবিজয়ী পদ্মভূষণ বিদ্বান ভিক্কু বিনায়করাম (ঘাটম), বিশিষ্ট ওডিশি নৃত্যশিল্পী সুজাতা মহাপাত্র, পাণ্ডিত বুধাদিত্য মুখার্জী (সেতার), পণ্ডিত কৈবল্যকুমার গুরভ (খেয়াল), সাসকিয়া রাও (চেলো) এবং কত্থক নৃত্যদল অদিতি মঙ্গলদাস ডান্স কোম্পানি প্রমুখ।

এই শিল্পীসমাগম আলো করবেন বিদুষী পদ্মা তলওয়ালকার (খেয়াল),পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার (সরোদ), ড. মাইসোর মঞ্জুনাথ (বেহালা), পণ্ডিত রনু মজুমদার (বাঁশি), পণ্ডিত কুশল দাস (সেতার), পণ্ডিত দেবজ্যোতি বোস (সরোদ), রাকেশ চৌরাসিয়া (বাঁশি), পূর্বায়ণ চট্টোপাধ্যায় (সেতার), রাজরূপা চৌধুরী (সরোদ), আবীর হোসেন (সরোদ) প্রমুখ।

আয়োজনের মধ্যমণি হিসেবে উপস্থিত থাকবেন পণ্ডিত শিবকুমার শর্মা, পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, পণ্ডিত অজয় চক্রবর্তী, ওস্তাদ রাশিদ খান, পণ্ডিত উল্লাস কশলকার, ওস্তাদ শাহিদ পারভেজ খান প্রমুখ। তবলায় সংগত করবেন পণ্ডিত অভিজিৎ ব্যানার্জি, পণ্ডিত শুভঙ্কর ব্যানার্জি, পণ্ডিত যোগেশ সামসি প্রমুখ।

বিজ্ঞাপন

বিদেশি শিল্পীরা ছাড়াও বাংলাদেশের পাঁচজন প্রতিভাবান নবীন নৃত্যশিল্পী সুইটি দাশ, অমিত চৌধুরী, শান্তা শাহরিন, সুদেষ্ণা শ্যামাপ্রভা ও মেহরাজ হক তুষারসহ সরকারি সংগীত মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রীবৃন্দ, পরম্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীবৃন্দ (দলীয় সেতার, তবলা ও সরোদবাদন; সুপ্রিয়া দাসের খেয়াল; অভিজিৎ কুণ্ড ধ্রুপদ) এবং স্বনামধন্য শিল্পী ফিরোজ খান (সেতার) ও গাজী আবদুল হাকিম (বাঁশি) এবারের উৎসবে অংশগ্রহণ করবেন।

সারাবাংলা/কেবিএন/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন