বিজ্ঞাপন

এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলংকায়?

June 11, 2023 | 1:31 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

শেষ পর্যন্ত ‘হাইব্রিড মডেলে’ পাকিস্তান ও শ্রীলংকা এই দুই ভেন্যুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আসন্ন এশিয়া কাপ? ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো তেমনটাই দাবি করছে। আগামী সপ্তাহের মধ্যেই আসতে পারে চূড়ান্ত ঘোষণা।

বিজ্ঞাপন

ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের প্রস্তাবিত ‘হাইব্রিড মডেলে’ শেষ পর্যন্ত সায় দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। ‘হাইব্রিড মডেলে’ আয়োজনের বিষয়টি শিগগিরই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) অনুমোদন পেতে পারে।

কাগজে-কলমে এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু বিভিন্ন কারণে পাকিস্তানে গিয়ে খেলতে আপত্তি ভারতের। আয়োজক পাকিস্তান ও এসিসি নিশ্চয় চায় না ভারতের মতো শক্তিশালী একটি প্রতিপক্ষ এশিয়া কাপ খেলবে না খেলুক। ফলে বিকল্প হিসেবে হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এই মডেলে ভারত ছাড়া টুর্নামেন্টের বাকি দলগুলোর ম্যাচগুলো হবে পাকিস্তানে। আর ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে। নিরপেক্ষ ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতের নম প্রস্তাব করে পাকিস্তান। বিকল্প নিরপেক্ষ ভেন্যু হিসেবে শ্রীলংকার নামও তোলা হয়।

বিজ্ঞাপন

গরমের মৌসুম চলছে বলে আরব আমিরাতে অনিহা দেখিয়ে আসছিল একাধিক দেশ। শেষ পর্যন্ত আরব আমিরাতকে এড়িয়ে শ্রীলংকাকেই বিকল্প ভেন্যু হিসেবে চূড়ান্ত করা হচ্ছে বলে খবর।

এবারের এশিয়া কাপে জড়িয়ে আছে আগামী ওয়ানডে বিশ্বকাপের বিষয়ও। পাকিস্তান সাফ জানিয়ে দিয়েছে ভারত যদি এশিয়া কাপ খেলতে না যায় তাহলে তারাও ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ খেলতে আসবে না। যাতে এশিয়া কাপে রোহিত শর্মাদের না দেখতে পাওয়ার শঙ্কা জেগেছিল এবং বিশ্বকাপে বাবর আজমদের না দেখতে পারওয়ার শঙ্কা জেগেছিল। অবশেষে সব শঙ্কা হয়তো চলে যাচ্ছে।

এদিকে, হাইব্রিড মডেলের অধিনে পাকিস্তানে এশিয়া কাপের খুব বেশি ম্যাচ আয়োজন হবে না। দেশটি আয়োজক হলেও সেখানে ৪ বা ৫টি ম্যাচই কেবল আয়োজন হবে। বাকি ম্যাচগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে।

বিজ্ঞাপন

৫০ ওভারের এই টুর্নাামেন্ট শুরু হওয়ার কথা ১ সেপ্টম্বর থেকে। চলবে ১৭ সেপ্টম্বর পর্যন্ত। বাছাই পর্ব ছাড়া টুর্নামেন্টে মোট ম্যাচ ১৩টি।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন