বিজ্ঞাপন

বার্সেলোনার আর্থিক দৈন্যদশার বর্তমান হালচাল

June 25, 2023 | 2:06 pm

মো. সাইফুল আলম তালুকদার

ফুটবল বিশ্বের অন্যতম শক্তিশালী অর্থনৈতিক অবস্থা থেকে ঋণগ্রস্ত এক ক্লাবে পরিণত হয়েছে বার্সেলনা। বড়বড় ক্লাবের ঋণ থাকাটা বেশ স্বাভাবিক তবে বার্সেলোনার ক্ষেত্রে ব্যাপারটি একটু বেশিই অস্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। অর্থনৈতিক শক্তি সামর্থ্য কমে যাওয়ায় ধরে রাখতে পারেনি নিজেদের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে। ২০২৩ সালে আবারও মেসিকে ফেরানোর সুযোগ থাকলেও সেই অর্থনৈতিক সমস্যার কারণে ফেরাতে পারেনি কাতালান ক্লাবটি। ঋণের বোঝা বাড়তে বাড়তে এখন তা দাঁড়িয়েছে ৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। অথচ বার্সা প্রথম ফুটবল ক্লাব হিসেবে এক বিলিয়ন ডলার উপার্জন করেছিল।

বিজ্ঞাপন

বার্সেলোনা তাদের পূর্বেকার ঋণ ১ দশমিক ৬৪ বিলিয়ন ডলার এখনও পরিশোধ করতে পারেনি। যা আগামী কয়েক বছরের ভেতরেই পরিশোধ করার কথা ছিল। সেই ঋণ পরিশোধ তো পরের ব্যাপার উল্টো নিজেদের স্টেডিয়াম ক্যাম্প ন্যু সংস্করণের জন্য ‘এসপাই বার্সা’ প্রকল্পের জন্য ১ দশমিক ৪৮ বিলিয়ন ডলার ঋণ নিচ্ছে নতুন করে। অর্থাৎ এই মুহূর্তে তাদের দায়ের পরিমাণ ৩ দশমিক ১২ বিলিয়নেরও বেশি।

ঋণের ব্যাপারে বার্সা কর্তৃপক্ষের ভাষ্য, ১ দশমিক ৬৪ বিলিয়ন ডলার আগামী ১০ বছরের ভেতর পরিশোধ করতে ঋণ পুনর্গঠন করা হয়েছে। অর্থাৎ ঋণের মেয়াদ বাড়ানো হয়েছে।‌‌‌‌‌ আর ‘এসপাই বার্সা’ প্রকল্পের ঋণ পরিশোধের জন্য ফুটবলের বাইরে কনসার্ট এবং অন্যান্য ইভেন্টের মাধ্যমে আয় বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

স্বল্পমেয়াদি ঋণ দ্রুত পরিশোধ করার জন্য গত গ্রীষ্মে ভবিষ্যত টেলিভিশন খাত থেকে যে আয় হবে তার রাজস্বের একটি অংশ এবং বার্সা স্টুডিওর শেয়ার বিক্রি করেছে বার্সেলোনা। আর সেই অর্থ থেকেই পরিশোধ করেছে ঋণের কিছু অংশ।

বিজ্ঞাপন

বার্সেলোনা যে বিশাল পরিমাণ ঋণের জালে হাবুডুবু খাচ্ছে তা থেকে রক্ষা পেতে খেলোয়াড়দের বেতন কমানোটাই সবচেয়ে সহজ পন্থা হিসেবে প্রতীয়মান হচ্ছে। খেলোয়াড়দের বেতন কমানোর ক্ষেত্রে সবচেয়ে বড় অবদান রেখেছেন বার্সেলোনার সাবেক অধিনায়ক জেরার্ড পিকে। নিজের বেতনের বড় একটি অংশ ছেড়ে মৌসুমের মাঝপথেই অবসর নিয়েছিলেন এই স্প্যানিশ ডিফেন্ডার। সেই সঙ্গে দলের আরও দুই অধিনায়ক সার্জিও বুস্কেটস এবং জর্দি আলবাও বেতন কমানোর সঙ্গে সঙ্গে ক্লাবও ছেড়েছেন ইতোমধ্যেই।

নতুন মৌসুমে বার্সেলোনার খেলোয়াড়দের বেতন ৫৭৮ দশমিক ২ মিলিয়নে নামিয়ে আনতে পারবে বলে ধারণা করা হচ্ছে। যা গেল মৌসুমে ছিল ৭৭৫ দশমিক ৪ মিলিয়ন ডলার। যা গেল বছরের চেয়ে প্রায় ৩৪ শতাংশ কম। হুয়ান লাপোর্তা এবং তার বোর্ড আগের উত্তরাধিকারদের কাছ থেকে ৪২৬ মিলিয়ন ডলার বেতন অনাদায়ী হিসেবে পেয়েছিলেন। যার মধ্যে এখনও ৭৬ দশমিক ৬ মিলিয়ন‌ ডলার বেতন পরিশোধ করেনি বার্সেলোনা।

সব মিলিয়ে কাতালান ক্লাবটি এখনও তাদের অর্থনৈতিক দৈন্যদশা কাটিয়ে উঠতে পারেনি। তাই তো দলবদলের মৌসুমে বড় কোনো খেলোয়াড়দের দিকেও হাত বাড়াতে পারছে বার্সা। দলের প্রয়োজনের কথা বিবেচনা করে ইতোমধ্যেই ম্যানচেস্টার সিটি থেকে ফ্রি এজেন্ট হিসেবে মিডফিল্ডার ইয়াকি গুন্দোয়ানকে দলে ভিড়িয়েছে বার্সা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন