বিজ্ঞাপন

২০২৪ সালের জুনে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ

July 29, 2023 | 1:56 pm

স্পোর্টস ডেস্ক

ক্যারিবিয়ান ও যুক্তরাষ্ট্রে বসতে যাচ্ছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আন্তর্জাতিক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে বিশ্বকাপের এই আসর ২০২৪ সালের ৪ জুন শুরু হয়ে শেষ হবে ৩০ জুন। বিশ্বকাপ শুরু হতে বাকি আছে এখনো প্রায় এক বছর।

বিজ্ঞাপন

আইসিসি’র একটি পরিদর্শক দল যুক্তরাষ্ট্রের কিছু ভেন্যু পরিদর্শন করবেন চলতি সপ্তাহে। এই তালিকায় ফ্লোরিডার লডারহিলও আছে, যে মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এছাড়া মরিসভিল ও ডালাস মেজর লিগ ক্রিকেটের উদ্বোধনী আসর আয়োজন করছে। ডালাস, মরিসভিল ও নিউ ইয়র্ক এখনও আন্তর্জাতিক ভেন্যুর মর্যাদা পায়নি। আইসিসি’র নিয়ম অনুযায়ী যা বাধ্যতামূলক। আগামী কয়েক মাসের মধ্যে আইসিসি ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র ক্রিকেটের সঙ্গে ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফরম্যাটে আসছে বড় পরিবর্তন। আসন্ন আসরে মোট ২০টি দল অংশগ্রহণ করবে। যাদের ৪টি ভিন্ন ভিন্ন গ্রুপে ভাগ করে দেওয়া হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল। যেখান থেকে শীর্ষ দুই দল পরের রাউন্ডে উৎরে যাবে আর চার গ্রুপ থেকে ৮ দল নিয়ে হবে সুপার এইট। আর এই আট দলকে ভাগ করা হবে দুটি ভিন্ন গ্রুপে। এই দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমিফাইনালে।

বিজ্ঞাপন

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ইতোমধ্যেই ১২টি দল নিশ্চিত হয়েছে। পারফরম্যান্সের ভিত্তিতে নিশ্চিত হওয়া ৮টি দল হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা। এরপর র‍্যাংকিং বিবেচনায় নিশ্চিত হয়েছে আফগানিস্তান এবং বাংলাদেশও।

এদিকে কোয়ালিফায়ার থেকে গেল দুই দিনে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনিও বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করে ফেলেছে। বাকি পাঁচ দল নির্ধারণ হবে আমেরিকা (একটি), আফ্রিকা (দুটি) ও এশিয়া (দুটি) থেকে। সামনেই হবে এই অঞ্চলগুলোর বাছাইপর্ব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন