বিজ্ঞাপন

ম্যানসিটিকে হারিয়ে কমিউনিটি শিল্ড জিতল আর্সেনাল

August 6, 2023 | 11:22 pm

স্পোর্টস ডেস্ক

গেল মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ধরা দিয়েও দেয়নি আর্সেনালের হাতে। অল্পের জন্য হাতছাড়া হয়েছিল শিরোপা। এবার নতুন মৌসুম শুরুর আগে কমিউনিটি শিল্ডে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে দিয়েছে গানার্সরা। ওয়েম্বলি স্টেডিয়ামে সদ্যই ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটির সঙ্গে পিছিয়ে পড়েও যোগ করা অতিরিক্ত সময়ে গোল করে ১-১’এ সমতায় ফেরে আর্সেনাল। এরপর টাইব্রেকারে সিটিকে ৪-১ ব্যবধানে হারিয়ে শিরোপা ঘরে তোলে আর্সেনাল।

বিজ্ঞাপন

মিকেল আর্তেতার হাত ধরে আর্সেনালের ঘরে এটি দ্বিতীয় কমিউনিটি শিল্ড উঠলো। এর আগে ২০২০ সালেও কমিউনিটি শিল্ড জিতেছিল আর্সেনাল। সব মিলিয়ে এটি গানার্সদের ১৭তম কমিউনিটি শিল্ডের শিরোপা।

২০২২/২৩ মৌসুমের শুভ সূচনা করলো আর্সেনাল। মূল মৌসুম শুরু হতে এখনো বাকি আছে এক সপ্তাহের বেশি। তার আগে কমিউনিটি শিল্ডের ফাইনালে মুখোমুখি ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। গেল মৌসুমে ম্যানসিটির সঙ্গে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার লড়াই শেষ পর্যন্ত জমিয়ে রেখেছিল আর্সেনাল। এক পর্যায়ে ৯ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত সিটির কাছে শিরোপা খোয়াতে হয়েছিল আর্সেনালকে। এবার যেন আটঘাট বেধেই নেমেছে আর্সেনাল।

বিজ্ঞাপন

নতুন মৌসুমে বেশ কয়েকজন খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে মিকেল আর্তেতার দল। অন্যদিকে ইয়াকি গুন্দোয়ানের মতো খেলোয়াড়কে ছেড়ে সিটি দলে ভিড়িয়েছে মাতেও কোভাসিসকে। প্রিমিয়ার লিগ শুরুর আগে নিজেদের বেশ ঝালিয়ে নিল শিরোপা প্রত্যাশী দুই দলই।

দুই দলের খেলার কৌশলে মিল আছে বেশ। সিটির কোচ পেপ গার্দিওলারই যে প্রিয় শিষ্য ছিলেন মিকেল আর্তেতা। তাই তো সিটির সঙ্গে খেলার ধরনে বেশ মিল আর্সেনালের। দুই দলই বল দখলে রেখে লড়তে পছন্দ করে। মধ্যমাঠে বল দখলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে কিছুটা এগিয়ে ছিল সিটিই। গোটা ম্যাচের ৫৫ শতাংশ বল দখলে ছিল সিটিজেনদের। অন্যদিকে আর্সেনালের পায়ে বল ছিল ৪৫ শতাংশ।

বিজ্ঞাপন

বল দখলের লড়াইয়ে সিটি এগিয়ে থেকে আক্রমণও করেছে বেশি তারাই। তবে আর্সেনালও কম যায়নি। সিটির ৮টি শট নেওয়ার বিপরীতে আর্সেনাল নিতে পেরেছিল ৭টি। দুই দলই একটি করে বড় সুযোগ হাতছাড়া করেছে।

দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে। এর মধ্যে চেলসি থেকে আর্সেনালে নাম লেখানো কাই হাভার্টজ গোলের সহজ সুযোগ হাতছাড়া করেন। অবশেষে ম্যাচের ৭৭তম মিনিটে এসে কেভিন ডি ব্রুইনের অ্যাসিস্ট থেকে গোল করে সিটিকে এগিয়ে নেন কোল পালমার। এরপর সিটি বেশ কিছু সুযোগ তৈরি করলেও ব্যবধান বাড়াতে পারেনি।

খেলার তখন নির্ধারিত ৯০ মিনিট শেষ হয়েছে। খেলার ভেতর সময় নষ্ট হওয়ায় রেফারি অতিরিক্ত সময় ৮ মিনিট যোগ করেন। এরপরও সময় নষ্ট করায় তা গড়ায় ১১তম মিনিটে। আর তখনই ম্যাচে ফেরে আর্সেনাল। বুকায়ো সাকার নেওয়া কর্নার থেকে বল পেয়ে দারুণ শটে লক্ষ্যভেদ করেন লেওনার্দো ত্রসার্ড। আর তাতেই ম্যাচের ১০১তম মিনিটে ১-১ গোলে সমতায় ফেরে আর্সেনাল।

বিজ্ঞাপন

কমিউনিটি শিল্ডে নির্ধারিত ৯০ মিনিটে সমতায় শেষ হলে ফলাফলের জন্য সরাসরি টাইব্রেকার অনুষ্ঠিত হয়। টাইব্রেকারে আর্সেনালের হয়ে প্রথম গোল করেন মার্টিন ওডেগার্ড। সিটির হয়ে প্রথম শট নিতে আসা কেভিন ডি ব্রুইন গোল মিস করেন। এরপর আর্সেনালের লেওনার্দো ত্রসার্ড গোল করে আর্সেনালকে এগিয়ে নেন ২-০’তে। সিটির হয়ে দ্বিতীয় শট নিতে আসা বার্নার্দো সিলভা গোল করে ব্যবধান ২-১ করেন। গানার্সদের হয়ে এরপর গোল করেন বুকায়ো সাকা। তবে সিটির তৃতীয় শট নিতে আসা রদ্রি গোল মিস করার পর আর্সেনালের ফ্যাবিও ভিয়েরা চতুর্থ শটে লক্ষ্যভেদ করে ৪-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন