বিজ্ঞাপন

টরেন্টো উৎসবের ‘মুজিব’

August 22, 2023 | 3:47 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’। ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় নির্মিত ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশ ও ভারত সরকার। ছবিটির ট্রেলার গেল বছর কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক বিভাগ ‘মার্শে দ্যু ফিল্ম’-এ উন্মোচিত হয়। এবার পুরো ছবিই প্রদর্শিত হবে টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তবে অফিসিয়াল কোন বিভাগে নয় এবারও বাণিজ্যিক বিভাগে প্রদর্শিত হবে।

বিজ্ঞাপন

গেল ২০ আগস্ট ছবির প্রধান দুই অভিনয়শিল্পী আরিফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশার টরেন্টো সফরের বিষয়টি অনুমোদন দেওয়া হয়। তবে তথ্য মন্ত্রণালয়ের ওই চিঠিতে টরেন্টো উৎসবের কোন বিভাগে প্রদর্শিত হবে তা বলা হয়নি।

তবে এ ব্যাপারে গণমাধ্যমকে তিশা বলেন, ‘যাওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তবে এটা নির্ভর করছে ভিসা হওয়ার ওপর। আর আমি যতদূর জানি, ছবিটি উৎসবের কমার্শিয়াল বাজারে দেখানো হবে; কোনও অফিসিয়াল সিলেকশন বা কম্পিটিশন বিভাগে নয়।’

কত তারিখে ‘মুজিব’র প্রিমিয়ার হবে, কবে নাগাদ শুভ-তিশা রওনা দেবেন, এসব বিষয়েও কোনও নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। এমনকি জানেন না তিশাও!

বিজ্ঞাপন

উৎসবের ওয়েবসাইট থেকে জানা গেলো, আগামী ৭ সেপ্টেম্বর পর্দা উঠবে ৪৮তম ‘টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ১১ দিনব্যাপী সিনেমাযজ্ঞ চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।

আরিফিন শুভ ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন। আর তার স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকায় আছেন নুসরাত ইমরোজ তিশা। এছাড়াও অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, ফজলুর রহমান বাবু, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ অনেকে।

গেল ৩১ জুলাই ছবিটি সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে। খুব শিগগিরই ছবিটি দেশের সিনেমা হলে মুক্তি পাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন