বিজ্ঞাপন

‘সরকার নির্ধারিত দামে ডিম বিক্রি না করায় আমদানির সিদ্ধান্ত’

September 19, 2023 | 3:57 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক (এমপি) বলেছেন, সরকার ডিমের দাম নির্ধারণ করে দিয়েছিল। কিন্তু তাতেও ডিমের দাম না কমায়; ভারত থেকে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এসময় তিনি বলেন, ডিমের দাম অত্যাধিক বাড়িয়ে লাভবান হওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দিনাজপুর সদর উপজেলার নশিপুরে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউটে গ্রীন হাউজ প্রকল্প এলাকা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

আলুর দাম বৃদ্ধি প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, চলতি বছর আলুর আবাদ কম হয়েছে। পাশাপাশি দেশের আলু বাইরে রফতানি করা হয়েছে। তাই দেশের বাজারে আলুর দাম বেড়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আলুর দাম বাড়লেও আলুর বীজের দাম গতবছরের মতই থাকবে। কৃষকরা কম দামে আলুর বীজ পাবেন। পাশাপাশি বাংলাদেশের আলুর উৎপাদন দেখে বিভিন্ন বড় বড় কোম্পানি দেশে কাজ করার আগ্রহ দেখিয়েছে।

বিএনপির কড়া সমালোচনা করে কৃষিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের পতনের জন্য বেশ কয়েক বছর ধরেই আন্দোলন করছে বিএনপি। কিন্তু তারা সফল হয়নি। জনগণের সম্পৃক্ততা নেই বলে তাদের সব আন্দোলন বিফলে গেছে। এখন তারা লোক দেখানো পদযাত্রা শুরু করেছে।

তিনিও বলেন, আমরা চাই সংসদে ও দেশে একটা শক্ত বিরোধী দল থাকুক। সেই শক্ত বিরোধী দল সংসদে সরকারের ভুলগুলো ধরিয়ে দেবে। কিন্তু বিএনপি তা না করে আগুন-সন্ত্রাস করেছে। বহু মানুষকে পুড়িয়ে মেরেছে। এমনকি পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ করেছে। যা বিশ্বে বিরল।

বিজ্ঞাপন

পরে তিনি ইন্সটিটিউটের হল রুমে বাষিক গবেষণা পর্যালোচনা ও কমসূচি প্রণয়ন কমর্শালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক মহা পরিচালক ড. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (এমপি), জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম (এমপি), মনোরঞ্জনশীল গোপাল (এমপি), বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া।

বিকেলে মন্ত্রী বিনা উদ্ভাবিত তেলজাতীয় ও অন্যান্য ফসলের জাতের সম্প্রসারণ বিষয়ক আঞ্চলিক কর্মশালায় অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন