বিজ্ঞাপন

ড. তোফায়েল আহমেদের ‘সংস্কার সংলাপ’ বইয়ের মোড়ক উন্মোচন

September 24, 2023 | 1:09 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বিশিষ্ট শিক্ষাবিদ ও শাসন বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদের নতুন একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। এ উপলক্ষে শনিবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনাতয়নে প্রকাশনা প্রতিষ্ঠান ‘গ্রন্থিক প্রকাশন’ আলোচনা সভারও আয়োজন করে।

বিজ্ঞাপন

‘সংস্কার সংলাপ সূচনা সূত্র (রাষ্ট্র, নির্বাচন, শাসন-প্রশাসন ও সংবিধান)’ শীর্ষক বইটির মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় ড. তোফায়েল আহমেদ ছাড়াও আরও বক্তৃতা করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি জাস্টিস এম এ মতিন, লেখক ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জে ড এম সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিভাগের সাবেক সচিব আবু আলম শহীদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোবাশ্বের মোনেম, ব্রতীর প্রধান নির্বাহী ও জাতীয় নদী কমিশনের সাবেক সদস্য শারমীন মুরশিদ, কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সহকারী সম্পাদক রাজেকুজ্জামান রতন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম।

গ্রন্থিক প্রকাশনের প্রকাশক রাজ্জাক রুবেলের সভাপতিত্বে অনুষ্ঠানটির সঞ্চালনা করেন একই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা তানিয়া আক্তার।

সভায় আলোচকরা বলেন, ‘গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় অন্যতম একটি সৌন্দর্য হচ্ছে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা। কিন্তু এই নির্বাচন ব্যবস্থার ত্রুটির কারণেই গণতন্ত্রে প্রকারান্তরে প্রতিষ্ঠিত হয় সংখ্যালঘিষ্টদের শাসন। নির্বাচন ব্যবস্থাকে সমানুপাতিক প্রতিনিধিত্বের মাধ্যমে শানিত করা গেলে রাজনৈতিক সংকট নিরসনের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা সম্ভব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন