বিজ্ঞাপন

‘গণমাধ্যমে ভিসানীতি কেন কার্যকর হবে বুঝতে পারছি না’

September 26, 2023 | 7:59 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: বাংলাদেশের গণমাধ্যমের ওপর মার্কিন ভিসানীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশ গণমাধ্যমে ভিসানীতি নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা নিয়ে উদ্বিগ্ন। যেখানে বলা হয়েছে যে গণমাধ্যমও যুক্তরাষ্ট্রের ভিসা নীতির আওতায় আসবে। মার্কিন ভিসানীতি একটি বিপথগামী ঘটনা বলেও তিনি উল্লেখ করেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে আওয়ামী যুবলীগের রাজশাহী জেলা ও মহানগর ত্রি-বার্ষিক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র কাকে ভিসা দেবে বা না দেবে তা নিয়ে চিন্তা করি না। আওয়ামী লীগের কোনো নেতাকে ভিসা দিলেন কি দিলেন না তাতেও কিছু যায় আসে না। ভিসা নির্ভর করছে যুক্তরাষ্ট্রের উপরে। তবে গণমাধ্যমে ভিসানীতি কেন কার্যকর হবে তা বুঝতে পারছি না।

বিজ্ঞাপন

একটি শক্তিশালী স্বাধীন গণমাধ্যম সবসময়ই গণতন্ত্রের সহায়ক বলে উল্লেখ করে হাসান বলেন, দেশের গণমাধ্যম স্বাধীন ও শক্তিশালী এবং স্বচ্ছতার সঙ্গে কাজ করে। সাংবাদিক, কলামিস্টসহ যারা গণমাধ্যমের সঙ্গে জড়িত তারা মনে করেন মার্কিন ভিসানীতি স্বাধীন গণমাধ্যমের ওপর হস্তক্ষেপ।

আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আমাদের স্বাধীন গণমাধ্যমে হস্তক্ষেপ করা অন্য কোনো দেশের পক্ষে উপযুক্ত নয়। আর কোনো গণমাধ্যমকর্মী ও গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা তা মেনে নিতে পারছেন না। আমি আশা করি তারা বিষয়টি ব্যাখ্যা করবে।

তিনি বলেন, বিএনপি বলছে আওয়ামী লীগ নির্বাচন করতে পারে না। ক্ষমতায় থাকতে দেব না। এতো সহজ নয়। আপনারা ভাবছেন এইভাবে লাফালাফি করেই ক্ষমতায় যেতে পারবেন। আজকে ভূ-রাজনীতিতে বিএনপি হচ্ছে ছাগলের তিন নম্বর বাচ্চা। যাদের বাতাসে আপনারা লাফাচ্ছেন তারা কিন্তু আপনাদের দুধ দেবে না। ছাগলের তিন নম্বর বাচ্চারা যেমন দুধ পায় না তেমনি আপনারাও তেমন দুধ পাবেন না। সুতরাং অতো লাফালাফি করে লাভ নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন