বিজ্ঞাপন

বিসিএস নন-ক্যাডারে ভূমি উপসহকারী কর্মকর্তা পদে নিয়োগে রুল

October 16, 2023 | 8:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ৩৮তম বিসিএসে নন-ক্যাডার পদে আবেদনকারীদের মধ্যে থেকে ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে নিয়োগ প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট ।

বিজ্ঞাপন

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৬ অক্টোবর) বিচারপতি জে এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই এ আদেশ দেন।

রুলে ৩৮তম বিসিএস নন-ক্যাডার পদে আবেদনকারীদের মধ্যে থেকে ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা পদে নিয়োগের জন্য সুপারিশ করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন সচিব, ভূমি সচিব, বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তার সঙ্গে ছিলেন বায়েজীদ হোসাইন, নাঈম সরকার ও সোলায়মান তুষার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

এর আগে, গত ১৯ সেপ্টেম্বর ‘ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা’ পদে নন ক্যাডারদের ৩৮তম ধারীদের নিয়োগের দাবিতে এবং ৪০তম বিসিএস নন ক্যাডার প্রার্থীদের সুপারিশ ও নিয়োগ বন্ধের দাবিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান এবং কমিশনের সচিবকে রেজিস্ট্রিকৃত ডাকযোগে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

ওই লিগ্যাল নোটিশ পাঠানোর পরেও কোনো পদক্ষেপ না নিয়ে গত ২০ সেপ্টেম্বর ৪০তম বিসিএস নন ক্যাডার প্রার্থীদের ‘ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা’ পদে ১১৬৪ জনকে নিয়োগের জন্য সুপারিশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর পরে ওই নন ক্যাডার প্রার্থীদের সুপারিশ ও নিয়োগ বন্ধের দাবিতে গত ২১ আগস্ট বায়েজীদ হোসাইন, মো. মাহমুদুল হাসানসহ ২১ জনের পক্ষে রিটটি দায়ের করা হয়।

বিজ্ঞাপন

এরপর গত ১১ অক্টোবর রিটের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। পরবর্তী শুনানি এবং আদেশের জন্য আজকের দিন ধার্য করে দেন আদালত। আজ শুনানি শেষে আদালত রুল জারি করেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন