বিজ্ঞাপন

কোহলি সিংগেল নিতে চাইলেও ফিরিয়ে দেন রাহুল

October 20, 2023 | 1:18 pm

স্পোর্টস ডেস্ক

ম্যাচের উত্তেজনা বলতে গেলে শেষ অনেক আগেই। রোহিত-শুভমানের জুটির পরই প্রহর গোনা শুরু, ভারত কতক্ষণে ম্যাচ জিতবে বাংলাদেশের বিপক্ষে। সেই মরা ম্যাচেও উত্তেজনা তৈরি করলেন ভারতীয় মাস্টার ব্যাটার বিরাট কোহলি। ভারতের জয়ের আগেই কোহলি সেঞ্চুরি করতে পারবেন কি না, সেটিই ড্রেসিং রুম আর গ্যালারি পেরিয়ে টিভি সেটের সামনেও দর্শকদের মধ্যে ছড়াল উত্তেজনা। সেই সমীকরণে শেষ পর্যন্ত জয় হয়েছে কোহলির। দলের জয়ের জন্য প্রয়োজনীয় রানের চেয়ে তার সেঞ্চুরির জন্য প্রয়োজনীয় রান বেশি হলেও ছক্কা মেরে নিজের সেঞ্চুরি আর দলের জয়— তুলে নিয়েছেন দুটিই।

বিজ্ঞাপন

ম্যাচে কোহলি যখন ক্রিজে আসেন, তখন দলের জয়ের জন্য প্রয়োজন ১৬৯ রান ক্রিকেট। উইকেটে তখন শুভমান গিল সেট ব্যাটার। একপর্যায়ে সমীকরণটা হয়ে উঠেছিল অনেকটা এমন— জয়ের জন্য ভারতের যে রান দরকার, সেঞ্চুরি পেতে বিরাট কোহলিরও প্রয়োজন সমানসংখ্যক রান! এর মধ্যে একটি ওয়াইড হয়ে গেলে বরং কোহলির সেঞ্চুরির জন্য প্রয়োজনীয় রান হয়ে ওঠে দলের প্রয়োজনীয় রানের চেয়ে বেশি!

এমন অবস্থায় পুনের দর্শকরা দেখল অভূতপূর্ব কিছু দৃশ্য। সিংগেল নেওয়ার সুযোগ থাকলেও রান নিয়ে কোহলিকে স্ট্রাইক থেকে দূরে সরাতে চাননি আরেক প্রান্তে থাকা লোকেশ রাহুল। ম্যাচ শেষে রাহুল বলেছেন, কোহলি রান নিতে চাইলেও তিনিই সে ডাকে সাড়া দেননি।

একই পরিস্থিতির শিকার হয়েছিলেন রাহুল নিজেও। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে সেঞ্চুরিটা হয়তো হয়েই যেত তার। তবে ম্যাচ জিতে যাওয়ায় অল্পের জন্য সেঞ্চুরি মিস করতে হয় তাকে। নিজে সেঞ্চুরি না পেলেও গতকাল বাংলাদেশের বিপক্ষে কোহলির যেন সেঞ্চুরি মিস না হয়, তার জন্য সব চেষ্টাই করেছেন রাহুল। ইনিংসের শেষের দিকে বেশ কয়েকবার সিংগেল নেওয়ার সুযোগ থাকলেও কোহলিকে ফিরিয়ে দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ছয় মেরেই ওয়ানডে ক্যারিয়ারের ৪৮তম সেঞ্চুরির দেখা পেয়েছেন কোহলি। ম্যাচ শেষে রাহুল বলেন, ‘সে (কোহলি) আসলে বুঝে উঠতে পারছিল না কী করবে। সে আমাকে বলছিল, যদি আমরা রান না নেই তাহলে এটা খুব ভালো দেখাবে না। এটা বিশ্বকাপ। আমি চাই না কেউ ভাবুক আমি নিজের রেকর্ডের জন্য খেলছি। আমি তখন তাকে বললাম, আমরা তো এই ম্যাচ সহজেই জিতব। তুমি তোমার সেঞ্চুরির দিকে মন দাও। শেষ পর্যন্ত সে এটাই করেছে। আর ওই পরিস্থিতিতে আমি কখনোই রান নিতাম না।’

ম্যাচের অন্তিম মুহূর্তে নাসুমের একটি বল ওয়াইড হলেও সেটা দেননি আম্পায়ার। আম্পায়ার কেন এমন সিদ্ধান্ত নিলেন, জানতে চাওয়া হয়েছিল রাহুলের কাছে। রাহুল অবশ্য এই ইস্যুতে কিছু বলতে চাননি, ‘ওই ওভারের আগের ওভারেও এমন হয়েছে, বাউন্সারে ওয়াইড দিয়েছেন আম্পায়ার। এই প্রশ্নের জবাব দেওয়াটা আসলে কঠিন।’

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন