বিজ্ঞাপন

‘সড়ক বন্ধ নিয়ে জানতে চেয়েছিলেন হাস, দূতাবাস বলছে ভিন্ন কথা’

October 23, 2023 | 6:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে সড়ক বন্ধ করা হবে কি না; মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস স্বরাষ্ট্রমন্ত্রীকে এমন প্রশ্ন করেছেন কি না— তা নিয়ে পাল্টাপাল্টি বিবৃতি দিয়েছে মার্কিন দূতাবাস ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

রোববার (২২ অক্টোবর) দিবাগত রাতে মার্কিন দূতাবাস থেকে এক বিবৃতি দিয়ে দাবি করা হয়, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ‘সড়ক বন্ধ’ নিয়ে রাষ্ট্রদূতের আলোচনা হয়নি। তবে সোমবার (২৩ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে তাতে সড়ক বন্ধ নিয়ে আলোচনার বিষয়ে সরাসরি স্বীকার না করলেও বিবৃতিতে পরিষ্কার মন্তব্যও করা হয়নি।

অথচ গতকাল রোববার স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, ‘২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে সড়ক বন্ধ করা হবে কি না তা জানতে চেয়েছেন মার্কিন রাষ্ট্রদূত। আমাদের এ ধরনের পরিকল্পনা নেই বলে জানিয়েছি।’

পরে রাতে মার্কিন দূতাবাসের বিবৃতিতে বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠকে আগামী ২৮ অক্টোবর ঢাকায় সড়ক বন্ধ করার বিষয়ে আলোচনা হয়নি। রাষ্ট্রদূত হাস বৈঠকে রাজনৈতিক প্রক্রিয়ায় শান্তিপূর্ণ সমাবেশ ও হস্তক্ষেপমুক্ত অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেছেন।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আগামী ২৮ অক্টোবরের সমাবেশ, চলমান দুর্গাপূজা, মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয় নিয়ে রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে কথা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের।

বিবৃতিতে বলা হয়েছে, গতকাল ২২ অক্টোবর বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাতে আসন্ন নির্বাচন, ২৮ অক্টোবরের সমাবেশ, চলমান দুর্গাপূজা, মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয় ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, আলোচনায় রাষ্ট্রদূত উল্লিখিত বিষয় নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন করেন এবং মতামত দেন।

বিজ্ঞাপন

সৌজন্য সাক্ষাতের পর স্বরাষ্ট্রমন্ত্রী মিডিয়া ব্রিফিং করেন। ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের প্রেক্ষাপটে পূর্বাপর আলোচনার মর্মার্থ এবং তথ্যের ভিত্তিতে মন্ত্রী আলোচনা বহির্ভূতও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সারাবাংলা/ইউজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন