বিজ্ঞাপন

ভৈরবে ট্রেন দুর্ঘটনা: হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি

October 24, 2023 | 10:12 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: ভৈরবে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১০ লাখ টাকা ও আহতদের ৫ লাখ টাকা হারে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। একইসঙ্গে ওই ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণেরও দাবি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, রেলখাতে মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। শতাধিক প্রকল্পে লাখো কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। কিন্তু ঝুঁকিপূর্ণ রেললাইন ও সেতু সংস্কার না করা, সিগন্যালিং পদ্ধতি আধুনিকায়ন না হওয়ায়, মেয়াদোর্ত্তীণ ঝুঁকিপূর্ণ লোকোমোটিভ ও কোচের ব্যবহারের কারণে রেলপথ দিনদিন বিপজ্জনক হয়ে উঠছে।

তিনি আরও বলেন, সরকার রেলকে গণমুখী করার লক্ষ্যে লাখো কোটি টাকা বিনিয়োগ করছে। অথচ পরিচালনার অদক্ষতায়, স্বল্প খরছে ঝুঁকিপূর্ণ রেললাইন ও সেতু সংস্কার না করা, মেয়াদোর্ত্তীণ কোচ মেরামত, দক্ষ জনবল তৈরির মতো ছোট ছোট যাত্রীবান্ধব প্রকল্পে রেল কর্তৃপক্ষ বিনিয়োগে আগ্রহী হচ্ছে না। ফলে নিরাপদ ও সাশ্রয়ী রেলপথ দিনদিন ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল হয়ে উঠছে। একের পর এক ভয়াবহ দুর্ঘটনা ঘটছে।

বিজ্ঞাপন

মোজাম্মেল হক চৌধুরী বলেন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের তথ্যমতে ২০২১ সালে ৪০২টি ছোট-বড় রেল দুর্ঘটনায় ৩৯৬ জন নিহত ও ১৩৪ জন আহত হয়েছেন। ২০২২ সালে ৬০৬টি ছোট-বড় রেল দুর্ঘটনায় ৫৫০ জন ও নিহত ২০১ জন আহত হয়েছেন।

জরুরি ভিত্তিতে এই ঘটনায় দায়ী ব্যক্তিদের আইনের মুখোমুখি করা এবং রেলপথ নিরাপদ ও ঝুঁকিমুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এনইউ

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন