বিজ্ঞাপন

তফসিল ঘোষণার পর চট্টগ্রামে আ.লীগের আনন্দ মিছিল

November 16, 2023 | 12:29 am

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিলকে স্বাগত জানিয়ে চট্টগ্রামে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ। সমমনা দল নিয়ে গঠিত আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলও তফসিলকে স্বাগত জানিয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় তফসিল ঘোষণার পর নগরীর নিউমার্কেট এলাকায় সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ মিছিল বের করে। দক্ষিণ জেলার সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানের নেতৃত্বে নগরীর জামালখান এলাকা থেকে মিছিল বের হয়।

নগর আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে নিউমার্কেট থেকে জিপিও, কোতোয়ালী মোড় হয়ে জেলা পরিষদ চত্বরে গিয়ে সমাবেশ করে।

সমাবেশে সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘সব চক্রান্ত ও ষড়যন্ত্রের বেড়াজাল ছিন্ন করে নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করায় জাতি আনন্দিত ও স্বস্তিবোধ করছে। বিএনপি-জামায়াতের নির্বাচন বানচালের নানা ধরনের নাটকীয়তার বিরুদ্ধে নির্বাচন কমিশনের ইতিবাচক অবস্থান জাতিকে প্রাণিত করেছে। এ নির্বাচনের মধ্য দিয়ে জনগণ যাদের চাইবে তারাই ক্ষমতায় যাবে।’

বিজ্ঞাপন

সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘সব আশঙ্কা ও উদ্বেগ উড়িয়ে দিয়ে নির্বাচন কমিশন সংবিধানসম্মতভাবে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। অশুভ শক্তির ভ্রুকুটি ও বিদেশি মুরব্বিদের প্রেসক্রিপশনে নির্বাচন বানচালের যেকোনো অপতৎপরতার বিরুদ্ধে আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজপথে থাকবে।’

এ সময় উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দীন চৌধুরী, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল ও খোরশেদ আলম সুজন; সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান ও হাসান মাহমুদ হাসনী; দফতর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ শমসের; বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী; ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাজী মো. হোসেন; স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ফয়সল ইকবাল চৌধুরী; উপপ্রচার সম্পাদক শহীদুল আলম; নির্বাহী সদস্য বখতেয়ার উদ্দীন খান, সাইফুদ্দিন খালেদ বাহার, মো. ইলিয়াছ ও মোর্শেদ আক্তার চৌধুরী।

তফসিল ঘোষণা করায় নির্বাচন কমিশনকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছে চট্টগ্রাম মহানগর ১৪ দল। এতে বলা হয়, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর ফলে অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসার পথ রুদ্ধ হবে বলেও আমরা মনে করি। বিএনপিকে বলব— তফসিল ঘোষণা করা হয়েছে, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করবে নির্বাচন কমিশন। তাই জ্বালাও-পোড়াও করে জনগণের জানমালের ক্ষতিসাধন না করে নির্বাচনে আসুন। আর যদি নির্বাচনে না এসে বিএনপি জনগণের সম্পদের ক্ষতিসাধন করার চেষ্টা করে, তাহলে তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে।’

বিজ্ঞাপন

তফসিলের পর চট্টগ্রামে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর আনন্দ মিছিল করেছে। ছবি: সারাবাংলা

বিবৃতিদাতারা হলেন— চট্টগ্রাম মহানগর ১৪ দলের সমন্বয়ক ও নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জসিমুদ্দিন বাবুল ও মহানগর সভাপতি অভীক ওসমান, ওয়াকার্স পার্টি জেলার সভাপতি আবু হানিফ ও সাধারণ সম্পাদক শরীফ চৌহান, ন্যাপের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য গাজী আলমগীর কবির ও কেন্দ্রীয় সদস্য মিটুল দাশগুপ্ত, গণআজাদী লীগ কেন্দ্রীয় সহসভাপতি নজরুল ইসলাম আশরাফী।

এদিকে নগর আওয়ামী লীগের উপদফতর সম্পাদক কাউন্সিলর জহরলাল হাজারীর নেতৃত্বে মিছিল নগরীর আন্দরকিল্লা থেকে শুরু হয়ে লালদিঘীর পাড়ে গিয়ে সমাবেশে যোগ দেয়। মহানগর ছাত্রলীগ নগরীর কাজির দেউড়ির মোড়ে মিছিল বের করে।

তফসিলকে স্বাগত জানিয়ে বুধবার সন্ধ্যায় যুবলীগের সাবেক নেতা হেলাল আকবর চৌধুরী বাবরের নেতৃত্বে নেতাকর্মীরা নগরীর নন্দনকানন থেকে আনন্দ মিছিল বের করেন। মিছিল নিয়ে নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ের সামনে গিয়ে তারা সমাবেশ করেন। সমাবেশে হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, ‘সংবিধান সমুন্নত রাখতে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করেছে। নির্বাচন কমিশন শক্তিশালী বলেই এটি সম্ভব হয়েছে। আমরা নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানাই।’

আনন্দ মিছিলে সাবেক ছাত্রনেতা শিবু প্রসাদ চৌধুরী, সেলিম উদ্দিন জয়, মো. দেলোয়ার, নুরুল আজিম রনি, মোরশেদুল ইসলাম, যুবলীগ নেতা হোসাইন আহমেদ রুবেল, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম, সহসভাপতি মনিরুল ইসলাম, মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুন, ডবলমুরিং থানা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শেখ তৌহিদ আরদিন, জামালখান ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি জুবায়ের আলম আশিক উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

নির্বাচনের তফসিলকে স্বাগত জানিয়ে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের প্রচার সম্পাদক তোসাদ্দেক নূর চৌধুরী তপুর নেতৃত্বে আনন্দ মিছিল হয়েছে। নগরীর মুরাদপুর থেকে মিছিল শুরু হয়ে ষোলশহর রেলস্টেশন হয়ে মোহাম্মদপুরে গিয়ে সমাবেশ করেন সংগঠনটির নেতাকর্মীরা।

এর আগে, বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, ৭ জানুয়ারি ভোটগ্রহণ হবে।

সারাবাংলা/আরডি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন