বিজ্ঞাপন

মিলারের সেঞ্চুরিতে লড়াই করার পুঁজি পেল দক্ষিণ আফ্রিকা

November 16, 2023 | 6:48 pm

স্পোর্টস ডেস্ক

সাতবার ফাইনাল খেলা অস্ট্রেলিয়ার সামনে ছিল কখনোই ফাইনাল না খেলা দক্ষিণ আফ্রিকা। কলকাতার ইডেন গার্ডেনসে তাই ইতিহাস গড়তেই মাঠে নেমেছিল প্রোটিয়ারা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে অস্ট্রেলিয়ার পেসারদের বোলিং দাপটের পর ডেভিড মিলারের দুর্দান্ত এক সেঞ্চুরিতে লড়াই করার পুঁজি পেয়েছে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য অজিদের করতে হবে ২১৩ রান।

বিজ্ঞাপন

কলকাতার আকাশ সকাল থেকেই ছিল মেঘে ঢাকা। এমন আবহাওয়াতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা যে সঠিক হয়নি দলের জন্য, সেটার প্রমাণ শুরুতেই পান বাভুমা। প্রথম ওভারেই স্টার্কের আঘাতে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক। ৩ রান করে হ্যাজলউডের বলে আউট হন এবারের আসরে প্রোটিয়াদের সেরা ব্যাটার ডি কক।

স্টার্ক-হ্যাজলউড জুটি তুলে নেয় আরও দুই উইকেট। ১০ রানে এইডেন মার্করামকে ফেরান স্টার্ক। ৬ রান করে হ্যাজলউডের বলে সাজঘরে ফিরেছেন ভ্যান ডুসেন। প্রথম পাওয়ারপ্লেতে মাত্র ১৮ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। ১২ ওভারের মাঝে ২৪ রানে ৪ উইকেট হারিয়ে যেন দিশেহারা তারা।

ধুকতে থাকা দলকে পথ দেখিয়েছেন ডেভিড মিলার ও হেনরিক ক্লাসেন জুটি। শুরুর বিপর্যয় কাটিয়ে দুজনই থিতু হয়েছেন উইকেটে। অজি বোলারদের হতাশ করে রানের গতিও বাড়িয়েছেন মিলার ও ক্লাসেন। তাদের দারুণ এই জুটিতে ১০০ পেরোয় আফ্রিকার ইনিংস। ক্রিজে খুব স্বাচ্ছন্দ্যের সাথে খেলছিলেন দুই ব্যাটার, হাফ সেঞ্চুরি তুলে নেন মিলার।

বিজ্ঞাপন

৩১ তম ওভারে বাধ্য হয়েই পার্ট টাইমার ট্রাভিস হেডকে বোলিংয়ে আনেন কামিন্স। আর এতেই ভাঙ্গে ৯৫ রানের জুটি। ৪৮ বলে ৪৭ রান করা ক্লাসেনকে বোল্ড করে জুটি ভাঙ্গেন হেড। পরের বলেই মার্কো ইয়ানসেনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে আবারও ম্যাচের গতিপথ অজিদের পক্ষে নিয়ে আসেন হেড।

১১৯ রান ৬ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকার ইনিংসের হাল ধরে রাখেন মিলার, তাকে দারুণ সঙ্গ দিয়েছেন জেরাল্ড কোয়েটজে। ৫৩ রানের এই জুটি অজিদের জন্য মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। শেষ পর্যন্ত ১৯ রান করা কোয়েটজেকে ১৯ রানে ফিরিয়ে জুটি ভাঙ্গেন কামিন্স।

সবাই ফিরে গেলেও এক প্রান্ত আগলে রেখে একাই লড়াই করেছেন মিলার। অজি বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে তুলে নিয়েছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। কামিন্সের বলে ছয় মেরে ৪৭ তম ওভারে পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। সেঞ্চুরি পাওয়ার পরপরই অবশ্য ফিরেছেন মিলার। তার ১০১ রানের ইনিংসের সুবাদেই ২০০ পেরোয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। শেষ পর্যন্ত ২১২ রানে অলআউট হয় তারা।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন