বিজ্ঞাপন

কোন তারকা কোন আসনে মনোনয়ন চাইছেন

November 19, 2023 | 9:25 pm

আহমেদ জামান শিমুল

আগামী ৭ জানুয়ারী অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবারের সংসদ নির্বাচনে অনেক শোবিজ তারকা নির্বাচন করতে চান। তাদের মধ্যে অনেকেই ইতোমধ্যে মনোনয়ন সংগ্রহ করেছেন, অনেকে সংগ্রহের প্রস্তুতি নিচ্ছেন।

বিজ্ঞাপন

ইতোমধ্যে মনোনয়ন কিনেছেন, চিত্রনায়িকা মাহিয়া মাহি। তিনি ‘চাঁপাইনবাবগঞ্জ-২’ আসন থেকে মনোনয়ন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন। তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করতে চাই। একই সঙ্গে আমার জন্মস্থান চাঁপাইয়ের মানুষদের জন্য কিছু করতে চাই। তাই নির্বাচন করতে চাইছি।’

আরেক চিত্রনায়িকা অপু বিশ্বাস ২০১৮ এর একাদশ সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। তবে পাননি। এবারও চাওয়ার ইচ্ছে রয়েছে। এবারও মূল নির্বাচনে তিনি আসছেন না এটা মোটামুটি নিশ্চিত। তবে তিনি বলেন, প্রধানমন্ত্রী চাইলে তিনি নির্বাচন করবেন।

চিত্রনায়ক ফেরদৌস চাইছেন ঢাকা-১৭ আসন থেকে নির্বাচন করতে। সবশেষ উপনির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছিলেনও। এবার এখন পর্যন্ত মনোনয়ন ফরম তুলেননি। তবে শোনা যাচ্ছে মনোনয়নের নিশ্চয়তা ফেলে ঢাকা-১৭ কিংবা ঢাকার বাইরে কুমিল্লা-১ বা যশোর একটি আসন থেকে নির্বাচন করবেন।

বিজ্ঞাপন

গেল সংসদ নির্বাচনে টাঙ্গাইল-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন অভিনেতা সিদ্দিকুর রহমান। এরপর ঢাকা-১৭ এর উপনির্বাচনেও মনোনয়ন চান। দুবারই পাননি। তবে এবার টাঙ্গাইল-১ আসন থেকে আবার একই দলের মনোনয়ন ফরম কিনবেন। তিনি জানিয়েছেন, সোমবার (২০ নভেম্বর) মনোনয়ন কিনবেন। এবার মনোনয়ন পাওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। মনোনয়ন না পেলেও দল ও জনগণের জন্য কাজ করে যাবেন বলে জানালেন তিনি।

আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাওয়ার ব্যাপারে জোর গুঞ্জন রয়েছে চিত্রনায়ক রিয়াজের ব্যাপারে। দলটির বিভিন্ন প্রচার প্রচারণায় তাকে দেখা গিয়েছে। তবে তিনি এ সম্ভাবনাকে নাকচ করে দিলেন। তিনি বলেন, ‘আমি স্বপ্রণোদিত হয়ে মনোনয়ন ফরম কিনছি না এটা আপনাকে নিশ্চিত করছি। তবে আদর্শ ও নীতিগতভাবে বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী। তার কন্যা শেখ হাসিনাকে আমি শ্রদ্ধা করি। আওয়ামী লীগের বহু ত্যাগী নেতা কর্মী রয়েছে যাদের শরীরে গ্রেনেড রয়েছে, মনোয়নের দাবিদার তারা আগে, আমি না। তবে দলের যে কোনো প্রয়োজনে আমাকে লাগলে আমি আছি।’

আওয়ামী লীগ থেকে গেল বার নির্বাচন করতে চেয়েছিলেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। তিনি ময়মনসিংহ-১১ থেকে মনোনয়ন চেয়েছিলেন। তবে এবার গুঞ্জন থাকলেও চাইবেন না বলে জানিয়েছেন। তিনি জানালেন, মনোনয়ন না চাইলেও দলের নির্বাচনী প্রচার প্রচারণায় তাকে দেখা যাবে।

বিজ্ঞাপন

ঢাকা-১৪ থেকে ডিপজল এবং বরিশাল-৩ আসন থেকে রুবেল আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছেন বলে জানা গেছে। ডিপজল বলেন, ‘গাবতলী, আমিনবাজার এলাকায় আমি বড় হয়েছি। এখানকার মানুষের সুখ দুঃখের ব্যাপারগুলো আমি জানি। আমার বিশ্বাস মনোনয়ন ফেলে আমি বিপুল ভোটে নির্বাচিত হবো এবং জনগণের জন্য কাজ করতে পারবো।’

অন্যদিকে রুবেল বলেন, ‘আমরা পারিবারিকভাবে আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। এর কারণে অন্য কোনো দল বা আদর্শের কথা কখনও মাথায় আসে না। আর আমার জন্ম বরিশালের বাবুগঞ্জে। তাই বরিশাল-৩ আসন থেকে মনোনয়ন ফরম কিনেছি।’

গত নির্বাচনেও ‘বাগেরহাট-৩’ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন চিত্রনায়ক শাকিল খান। মনোনয়ন না পেলেও এলাকায় তিনি নানা সামাজিক কর্মকাণ্ড চালিয়ে গেছেন। তিনি গেল ১৮ নভেম্বর একই আসন থেকে দলটির মনোনয়ন ফরম তুলেছেন। এবার মনোনয়ন পাওয়ার ব্যাপারে তিনি আশাবাদী।

আওয়ামী লীগ ও সরকারের বিভিন্ন প্রচার প্রচারণায় সবসময় দেখা যায় চিত্রনায়িকা পূর্ণিমাকে। মনোনয়ন চাওয়ার ব্যাপারে জোর গুঞ্জন থাকলেও তিনি তা হেসে উড়িয়ে দিলেন। তিনি বলেন, রাজনীতি মাঠে আমি এখনও শিশু। আমার অনেক কিছু শেখার বাকি আছে এ বিষয়ে।

বিজ্ঞাপন

‘ফেনী-৩’ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলতে চান দুই প্রজন্মের দুই অভিনেত্রী রোকেয়া প্রাচী ও শমী কায়সার। তারা দুজনেই দলীয় হাই কমান্ডের গ্রিন সিগন্যালের অপেক্ষায়। এদের মধ্যে শমী কায়সার ২০ নভেম্বর এবং রোকেয়া প্রাচী ২১ নভেম্বর ফরম তুলবেন বলে জানা গেছে।

শমী কায়সার বলেন, ‘দল যাকে মনোনয়ন দিবে তার পক্ষেই আমি কাজ করবো।’

চিত্রনায়িকা অরুণা বিশ্বাসও গুঞ্জন থাকলেও মনোনয়ন ফরম তুলছেন না বলে জানালেন। তিনি বলেন, আওয়ামী লীগকে মন থেকে ভালোবাসি। অতীতেও যেমন দলের পাশে ছিলাম। তেমনি আজীবনও দলের যেকোনো প্রয়োজনে থাকবো।

জায়েদ খানও জানালেন তিনি নির্বাচনে আসছেন না। তিনি বলেন, ‘ছাত্রজীবনে ঢাকা বিশ্বাবিদ্যালয়ে ছাত্রলীগের রাজনীতি করেছি। বর্তমানে আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত তাই অনেকে ভাবছে নমিনেশন চাইবো। কিন্তু আপাতত ইচ্ছে নেই।’

২০১৮ সালের নির্বাচনে বগুড়া-৪ আসন থেকে স্বতন্ত্র নির্বাচন করেছিলেন আলোচিত হিরো আলম। এরপর তিনি বগুড়া-৪, বগুড়া-৬ এবং ঢাকা-১৭ এর উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে আলোচনায় আসেন। শোনা যাচ্ছে তিনি এবার ‘বগুড়া-৪’, ‘বগুড়া-৬’ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হবেন।

এছাড়া বরাবরের মত ‘মানিকগঞ্জ-২’ আসন থেকে সংগীতশিল্পী মমতাজ ও ‘নীলফামারী-২’ আসন থেকে আসাদুজ্জামান নূর আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছেন। এছাড়া আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম তোলার কথা রয়েছে অভিনেত্রী তারানা হালিমের। অন্যদিকে গেলে সংসদে সংরক্ষিত আসনে সংসদ সদস্য থাকলেও নির্বাচন করার ইচ্ছে নেই বলে নিকটজনদের জানিয়েছেন অভিনেত্রী সুবর্না মোস্তফা।

রাজনৈতিক অবস্থানের কারণে বিএনপি এখন পর্যন্ত দ্বাদশ সংসদ নির্বাচন অংশ নিবে কিনা জানায়নি। তবে যদি অংশ নেয় সে ক্ষেত্রে বিএনপি থেকে মনোনয়ন চাইতে পারেন সংগীতশিল্পী আসিফ আকবর, মনির খান, কনকচাঁপা, চিত্রনায়ক হেলাল খান, উজ্জ্বল, খলনায়ক শিবা শানু, চিত্রনায়িকা শায়লা প্রমুখ।

গেল ১৫ নভেম্বরদ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এবার নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত। ৭ জানুয়ারি সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকাল ৪টায়।

সারাবাংলা/এজেডএস

Tags: , , , , , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন