বিজ্ঞাপন

রাজশাহীর বাদ পড়া ‘হেভিওয়েট’রা আসছেন স্বতন্ত্র প্রার্থী হয়ে

November 27, 2023 | 11:09 pm

মাহী ইলাহি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীর ছয়টি আসন থেকে ক্ষমতাসীন আওয়ামী লীগের হয়ে মনোনয়ন পেতে ফরম নিয়েছিলেন ৪৪ জন। নিয়ম অনুযায়ী দল থেকে প্রার্থী হয়েছেন ছয় আসনে ছয়জন। এর মধ্যে তিন আসনে বর্তমান সংসদ সদস্যরাই ফের মনোনয়ন পেয়েছেন। নতুন মুখ এসেছেন তিন আসনে। অর্থাৎ ৪৪ জনের মধ্যে বাদ পড়েছেন তিন সংসদ সদস্যসহ ৩৮ জন। মনোনয়নবঞ্চিতদের মধ্যে ‘হেভিওয়েট’ অনেকেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। প্রত্যয় নিয়ে জানিয়েছেন, নৌকার প্রার্থীকে ভোটের মাঠে হারিয়েই জয় ছিনিয়ে আনবেন তারা।

বিজ্ঞাপন

রাজশাহী-১ থেকে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। তবে মনোনয়নবঞ্চিতরা তাকে ছাড় দিতে নারাজ। এই আসন থেকে নির্বাচন করতে চান আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপকমিটির সদস্য আয়েশা আখতার জাহান ডালিয়া।

এ ছাড়াও এই আসন থেকে নির্বাচন করবেন তানোর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মুণ্ডুমালা পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী, চিত্রনায়িকা শারমিন আক্তার নিপা ওরফে মাহিয়া মাহী এবং জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আখতারুজ্জামান আখতার। আখতার গত জেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিয়ে কয়েক ভোটে পরাজিত হয়েছিলেন।

আরও পড়ুন- পররাষ্ট্রমন্ত্রীর আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন মিসবাহ সিরাজ

বিজ্ঞাপন

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এরই মধ্যে রাজশাহী-১ আসন থেকে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন শারমিন আক্তার নিপা ওরফে মাহিয়া মাহী। তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিল্লাল হোসেন জানান, মাহীর পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। তবে কে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, তা বলেননি ইউএনও। এ বিষয়ে জানার জন্য কল করা হলেও মাহী কল কেটে দিলে তার বক্তব্য নেওয়া যায়নি।

স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিষয়ে আয়েশা আখতার জাহান ডালিয়া সারাবাংলাকে বলেন, দ্বাদশ জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ আছে বলে আমি নির্বাচনে অংশগ্রহণ করতে চাই। আমাদের দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শে এই আসন উপহার দেবো। আমি দীর্ঘদিন থেকে তানোর-গোদাগাড়ী মানুষের পাশে আছি। সংসদ সদস্য না হয়েও এলাকার উন্নয়নে ভূমিকা রেখেছি। সংসদ সদস্য হলে আরও ভূমিকা রাখতে পারব। এখানকার পিছিয়ে পড়া আদিবাসীদের এগিয়ে নেব। হাসপাতালসহ স্কুল নির্মাণ করে দেবো। কেউ যেন পিছিয়ে না থাকে, সেদিকে খেয়াল রাখব।

আরও পড়ুন- রাজশাহীতে ৩ আসনে নতুন মুখ, ফিরলেন দারা

বিজ্ঞাপন

রাজশাহী-৩ আসনে মনোনয়ন পেয়েছেন সাবেক জেলা সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। তবে এই আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করতে ইচ্ছুক না সাবেক এমপি আয়েন উদ্দিন। তিনি বলেন, হয়তো কোনো কারণে এবার আমি মনোনয়ন পাইনি। তবে নৌকার বিপক্ষে ভোট করব না। দলের বিপক্ষেও যাব না। আমার জন্য যা ভালো হবে, নেত্রী তাই করেছেন। আমি নৌকার পক্ষে কাজ করব।

রাজশাহী-৪ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সদস্য ও তাহেরপুর পৌর মেয়র আবুল কালাম আজাদ। তবে এই আসন ছাড়তে চান না বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

আরও পড়ুন- স্বতন্ত্র হয়ে আসছেন মনজুর, ভাতিজা দিদারুলের ‘না’

সোমবার (২৭ নভেম্বর) সকালে ফেসবুক লাইভে উপস্থিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দেন এনামুল। কান্নাজড়িত কণ্ঠে বলেন, রক্তাক্ত জনপদ বাগমারাকে বসবাসের জন্য সর্বোচ্চ চেষ্টা করেছি। আমার ভুলত্রুটি ছিল। আমি একাধারে দলের মানুষ দলের সঙ্গে বা নির্দলীয় শ্রেণিপেশার মানুষের সঙ্গে কাজ করেছি। এই জনপদকে কেউ অশান্ত করবে, কোনোদিন করতে দেবো না। আমি আপনাদের সঙ্গে নিয়ে এই শান্তির জনপদের উন্নয়নকে অব্যাহত রাখব। আমি আপনাদের পাশে আছি। আপনারা যে সিদ্ধান্ত দেবেন, সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করে আমি বাগমারাবাসীর পাশে থাকতে চাই। আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু করে দেশ ও বিদেশের কাছে জননেত্রী শেখ হাসিনার এই উন্নয়ন অগ্রযাত্রাকে এগিয়ে নিতে চাই।

বিজ্ঞাপন

রাজশাহী-৫ আসন থেকে মনোনয়ন পেয়েছেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী আবদুল ওয়াদুদ দারা। তবে এই আসন থেকে নির্বাচন করতে চান না বর্তমান এমপি হয়েও মনোনয়ন না পাওয়া ডা. মনুসর রহমান। এ বিষয়ে কোনো কথাও বলতে চাননি তিনি। শুধু বলেন, ‘আমার ভাগ্যে এই আসন ছিল না তাই পাইনি। তবে মানুষের পাশে থেকে সেবা করতে চাই।’

আরও পড়ুন- একাদশে ‘উপেক্ষা’ দ্বাদশে নৌকা পেলেন নানক-মায়া-রহমান-নাছিম

ডা. মনসুর না চাইলেও রাজশাহী-৫ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন দলের মনোনয়ন না পাওয়া জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ। তিনি বলেন, রাজশাহী-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার জন্য যা যা প্রক্রিয়া করার, দরকার সবই আমি করেছি। আর প্রধানমন্ত্রীর নির্দেশেই আমি নির্বাচন করতে প্রার্থী হয়েছি। কারণ ভোট হতে হবে প্রতিযোগিতামূলক ও গ্রহণযোগ্য। প্রার্থী যত বেশি হবে, তত বেশি ভোটার ভোট দিতে ভোটকেন্দ্রে আগ্রহের সঙ্গে যাবে। তাই আমি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুসরণ করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করতেই প্রার্থিতা ঘোষণা করেছি। পুঠিয়া-দূর্গাপুরের জনগণ আমাকে ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছে। আমি শতভাগ আশাবাদী, জনগণের ভোটে আমি জয়লাভ করব।

রাজশাহী-৬ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তার সঙ্গে ভোটে লড়তে চান রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক সংসদ সদস্য রায়হানুল হক রায়হান। স্বতন্ত্র প্রার্থী হয়ে তিনি ১৯৯৯ সালের উপনির্বাচনে রাজশাহী-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি। তবে একবারও দলীয় মনোনয়ন পাননি।

সাবেক সংসদ সদস্য রায়হানুল হক রায়হান বলেন, স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছি। চারঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছি দীর্ঘদিন। এবার স্বতন্ত্র প্রার্থী হলে দল থেকে বাধা নেই। এ ছাড়া জনগণ চাইছে আমি যেন ভোটে আসি। রির্টানিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছি।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন