বিজ্ঞাপন

ভারতকে বিদায় করে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশের যুবারা

December 15, 2023 | 6:41 pm

স্পোর্টস ডেস্ক

দুর্দান্ত বোলিংয়ে ভারতকে অল্প রানে বেঁধে ফেলে জয়ের স্বপ্নটা জাগিয়ে তুলেছিলেন বোলাররা। এরপর আরিফুল ইসলামের দারুণ এক ইনিংসে সেই স্বপ্নটা বাস্তবে পরিণত করল বাংলাদেশ। দুবাইতে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে শক্তিশালী ভারতকে ৪ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশের যুবারা। অন্য সেমিতে পাকিস্তানকে ১১ রানে হারিয়ে ফাইনালে উঠেছে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত। ১৭ ডিসেম্বরের ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও আরব আমিরাত।

বিজ্ঞাপন

টসে জিতে দুবাইতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। ব্যাটিংয়ে নামা ভারতের টপ অর্ডার তাসের ঘরের মতো ভেঙ্গে পড়ে। এর মূল কারিগর বাংলাদেশের পেসার মারুফ মৃধা। ৭ ওভারের মাঝেই ভারতের তিন ব্যাটারকে প্যাভিলিয়নে ফেরান মৃধা। ৭ম ওভারে ১৩ রানে ৩ উইকেট হারিয়ে কাঁপছিল ভারতের যুবারা। মৃধার সাথে যোগ দিয়ে ভারতের আরও উইকেট তুলে নেন রোহানাত বর্ষণ। ১৬তম ওভারে ৬১ রানে ৬ উইকেট হারানো ভারত তখন ১০০ রান পার করা নিয়েই পড়ে শঙ্কায়।

এই অবস্থায় দলের হাল ধরেন মিডল অর্ডারের দুই ব্যাটার মুশির খান ও মুরুগান অভিষেক। দুইজনেই দারুণ দুটি ফিফটি করে ধাক্কা সামলে ভারতকে এগিয়ে নিয়েছেন বেশ খানিকটা, গড়েছেন ৮৪ রানের জুটি। ৫০ রান করা মুশিরকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন রাব্বি। ৬২ রান করা অভিষেককে ফেরান সেই মৃধা। এই দুইজন ফিরলে আর বেশিক্ষণ স্থায়ী হয়নি ভারতের ইনিংস। ৪২.৪ ওভারে ১৮৮ রানে থামে ভারত। ৪১ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার মৃধা। বর্ষণ ও জীবন নিয়েছেন ২টি করে উইকেট।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের শুরুটাও ভালো হয়নি। টপ অর্ডারের ব্যাটাররা ভালো কিছু উপহার দিতে পারেননি দলকে। ১০ ওভারের মাঝে ৩৪ রানেই ৩ উইকেট হারিয়ে ধাক্কা খায় বাংলাদেশ। কিছুটা শঙ্কা জাগলেও  আরিফুল ও আহরার আমিনের জুটি বাংলাদেশকে পথ দেখিয়েছে। চতুর্থ উইকেটে দুইজন যোগ করেন ১৩৮ রান। এই জুটিতে জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের জয়। আরিফ অবশ্য সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন। ৯০ বলে ৯৪ রান করে লিমবানির বলে আউট হয়েছেন আরিফ। ৯৪ রানের ইনিংসে ছিল ৯ চার ও ৪টি ছয়। ৪৪ রান করে আউট হয়েছেন আমিন।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ৪৩ তম ওভারে ৪ উইকেট হাতে রেখেই জয়সূচক রান তুলে নেয় বাংলাদেশ। ৪ উইকেট নেওয়ায় ম্যাচসেরা হয়েছে মৃধা।

সারাবাংলা/এফএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন