বিজ্ঞাপন

১৪ দলের শরিকদের আসন কমে ৬

December 17, 2023 | 6:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দুই দিন আগে ১৪ দলীয় জোটের সঙ্গে বৈঠকের পর শরিক দলগুলোর জন্য সাতটি আসন ছাড় দেওয়ার কথা জানিয়েছিল আওয়ামী লীগ। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে ক্ষমতাসীন দলটি জানিয়েছে, এর মধ্যে একটি আসনে দলীয় প্রার্থী করেনি আওয়ামী লীগ। অর্থাৎ ছয়টি আসন দলটি ছেড়ে দিয়েছে ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর জন্য।

বিজ্ঞাপন

রোববার (১৭ ডিসেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া নির্বাচন কমিশনে (ইসি) সাংবাদিকদের এ তথ্য জানান। এদিন তিনি আওয়ামী লীগের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়া আসন ও প্রার্থীর তালিকা জমা দেন ইসিতে।

১৪ দলীয় শরিকদের ছেড়ে দেওয়া ছয়টি আসনের মধ্যে তিনটি পেয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), দুটি পেয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, একটি পেয়েছে জাতীয় পার্টি (জেপি)।

আরও পড়ুন- জাপাকে যে ২৬টি আসন ছাড়ল আ.লীগ [তালিকাসহ]

বিজ্ঞাপন

জাসদকে যে তিনটি আসন ছেড়ে দেওয়া হয়েছে সেগুলো হলো— কুষ্টিয়া-২, বগুড়া-৪ ও লক্ষ্মীপুর-৪। এর মধ্যে কুষ্টিয়া-২ আসনে নির্বাচন করবেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু, মোশারফ হোসেন লড়বেন লক্ষ্মীপুর-৪ আসন থেকে এবং রেজাউল করিম তানসেন লড়বেন বগুড়া-৪ আসন থেকে।

ওয়ার্কার্স পার্টিকে ছেড়ে দেওয়া দুটি আসনের মধ্যে পার্টির সভাপতি রাশেদ খান মেননকে ছেড়ে দেওয়া হয়েছে বরিশাল-২ আসন, রাজশাহী-২ আসনটি ছেড়ে দেওয়া হয়েছে ফজলে হোসেন বাদশাকে।

আরও পড়ুন- সমঝোতায় ১৪ দলের শরিকদের আসন কমে অর্ধেক

বিজ্ঞাপন

আগে সাতক্ষীরা-১ আসনটিও ওয়ার্কার্স পার্টির মোস্তফা লুৎফুল্লাহ আহসানকে ছেড়ে দেওয়ার কথা জানানো হয়েছিল। তবে শেষ পর্যন্ত এই আসনে দলীয় প্রার্থী রাখছে আওয়ামী লীগ। অন্যদিকে মেননকে দেওয়া হয়েছিল বরিশাল-৩ আসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী তাকে বরিশাল-২ আসন ছেড়ে দিয়ে বরিশাল-৩ আসনটি ছেড়ে দেওয়া হয়েছে জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপুকে।

এ ছাড়া আগের মতোই জেপি সভাপতি আনোয়ার হোসেন মঞ্জুকে ছেড়ে দেওয়া হয়েছে পিরোজপুর-২ আসনটি।

আরও পড়ুন- শরিকদের ৭ আসন ছেড়ে দিয়ে আওয়ামী লীগের সমঝোতা

জোটের অন্য শরিক দলগুলোর মধ্যে সাম্যবাদী দল ও তরিকত ফেডারেশন আসন সমঝোতার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত আওয়ামী লীগের সঙ্গে দর কষাকষির চেষ্টা করেছে। তবে আওয়ামী লীগ এই ছয় আসনের বাইরে শরিক দলগুলোর জন্য আর আসন ছাড়তে রাজি হয়নি। এর বাইরে তারা কেবল জাতীয় পার্টির জন্য ছেড়েছে ২৬টি আসন।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

৩৭ আসনে নেই আওয়ামী লীগের প্রার্থী

১৪ দল ও জাতীয় পার্টিকে ৩২ আসনে আওয়ামী লীগের ছাড়

শরিকদের আসন কমিয়েছে আ.লীগ, জাপার ভাগে থাকছে কটি

সারাবাংলা/জিএস/এনআর/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন