বিজ্ঞাপন

টেস্ট ক্রিকেটই এলগারের কাছে ‘বিশ্বকাপ’

January 3, 2024 | 10:41 am

স্পোর্টস ডেস্ক

পুরো ক্যারিয়ারে ওয়ানডে খেলেছেন মাত্র ৮টি। দক্ষিণ আফ্রিকার ডিন এলগারের যা পরিচিতি, সবটাই টেস্ট ক্রিকেটের কারণেই। ঘরের মাঠে ভারতের বিপক্ষে শেষবারের মতো দক্ষিণ আফ্রিকার হয়ে মাঠে নামছেন এই বাঁহাতি ওপেনার। বিদায়ী ম্যাচের আগে এলগার বলছে, টেস্ট ক্রিকেটই তার কাছে বিশ্বকাপের সমান।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে ২০১২ সালে অভিষেকের পর খেলেছেন ৮৫ টেস্ট। অনেক বছর ধরেই দলের ওপেনিংয়ের অন্যতম ভরসা তিনি। ১৪টি সেঞ্চুরিসহ টেস্টে তার রান ৫৩৩১, অষ্টম দক্ষিণ আফ্রিকান ব্যাটার হিসেবে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি। সেই তুলনায় ওয়ানডেতে একদমই সুযোগ মেনেলি এলগারের, খেলা হয়নি কোনও বিশ্বকাপও।

বিদায়ী ম্যাচের আগে এলগার বলছেন, টেস্ট ক্রিকেটই তার কাছে বিশ্বকাপের সমান, ‘আমি জয়ের জন্য খেলি। পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাই না। টেস্ট সিরিজ জেতা একজন ক্রিকেটার ও দলের জন্য অনেক বড় অর্জন। হয়তো এর উপরে বিশ্বকাপ জয় আছে। কখনো বিশ্বকাপ খেলার সুযোগ আমার হয়নি। তাই আমার কাছে টেস্টই বিশ্বকাপের সমান। শেষ সিরিজটা জিতেই বিদায় বলতে চাই।’

অবসর ভেঙ্গে অনেকেই খেলায় ফিরেছেন। এলগার কি এমন কিছু ভাবছেন? তিনি অবশ্য সাফ জানিয়ে দিয়েছেন, অবসর ভেঙ্গে ফেরার কোনও ইচ্ছা নেই তার, ‘সবাইকে বুঝতে হবে আমি অনেক আগেই সিদ্ধান্তটা নিয়ে ফেলেছি। কয়েক মাস আগেই আমি ঠিক করেছিলাম এটা আমার শেষ সিরিজ হবে। এই সিদ্ধান্তে আমি খুশি। এটা পরিবর্তনের কোনও ইচ্ছা আমার একদমই নেই।’

বিজ্ঞাপন

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ কেপটাউনে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে আছে প্রোটিয়ারা।

সারাবাংলা/এফএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন