বিজ্ঞাপন

শুক্রবার ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘নোনা পানি’

January 25, 2024 | 9:20 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম আসর চলছে। ২০ থেকে ২৮ জানুয়ারি রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে উৎসবটি ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। সৈয়দা নিগার বানুর চলচ্চিত্র ‘নোনা পানি’ মনোনীত হয়েছে। এই উৎসবের ‘বাংলাদেশ প্যানোরমা সেকশনে’ বিভাগে ছবিটির ‘বাংলাদেশ প্রিমিয়ার’ হবে শুক্রবার (২৬ জানুয়ারি)। এদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে (মূল মিলনায়তন) প্রদর্শিত হবে।

বিজ্ঞাপন

ছবিটি গেল বছর ভারতের কলকাতা আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব, শ্রীলঙ্কার জাফনা আন্তজার্তিক সিনেমা উৎসবে প্রদর্শিত হয়। এছাড়া এবছর ছবিটি ভারতের মুম্বাইয়ের থার্ড আই এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালেতে প্রদর্শিত প্রসংশিত ও পুরস্কত হয়েছে।

বাংলাদেশের খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘নোনা পানি’। বেঙ্গল ক্রিয়েশন্ লি. প্রযোজিত ও সৈয়দা নিগার বানু পরিচালিত ছবিটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে যাদের গল্প সিনেমায় তেমন ভাবে উঠে আসে না।

পরিচালক সৈয়দা নিগার বানু বলেন, আমাদের টিমের জন্য এটা খুবই আনন্দের যে, ঢাকা আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব মধ্য দিয়ে চলচ্চিত্রটি ‘বাংলাদেশ সিনেমা’-র যাত্রা শুরু করল। আমরা আশা করছি, বাংলাদেশের সুন্দরবন সংলগ্ন নোনা পানি দেশের সাধারণ মানুষের না-বলা গল্পটি বিশ্ববাসীর কাছে পৌঁছে দেবে।’

বিজ্ঞাপন

আইলার শিকার রোম্বা একজন স্বামী পরিত্যক্ত এবং মা। জলবায়ুু পরিবর্তনজনিত প্রাাকৃতিক বিপর্যয়ের শিকার হয়ে সে তার ছোট ছেলে সোহাগকে নিয়ে ভাগ্য পরিবর্তনের আশায় অভিবাসিত হয়েছে বটখালি গ্রামে। তার পেশা নদী থেকে চিংড়ির রেণু সংগ্রহ করা।

দশপাই, সে নারী না পুরুষ তাই নিয়ে ধন্ধ কাটে না গ্রামের মানুষের। গ্রামের মেয়েদের নাক কান ফুটিয়ে জীবন নির্বাহ করা দশপাইয়ের মুক্ত পৃথিবী হলো একটি রেডিও। বাইরের জগতের সাথে যোগাযোগের তার একমাত্র মাধ্যম এই রেডিওটি। রেডিওতে মগ্ন নানান ভাষা ও সুরের মাধ্যমে এই চরিত্রটি পৃথিবীর সাথে সখ্যতা গড়ে তোলে।

অন্য দিকে যাত্রাদলের কৃৃষ্ণা যার একটি সুরেলা কন্ঠ থাকলেও তার শরীরটা মোটেও আকর্ষণীয় নয় বড্ড ছোট তার স্তন যুগল। তাই পুশআপ ব্রা পরে একসময় নায়িকা হয়ে উঠে স। কিন্তু টিঁকে থাকার লড়াইয়ে জয় পরাজয়ের মুখোমুখি হয়।

বিজ্ঞাপন

আবুল খায়ের প্রযোজিত ‘নোনা পানি’ চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন নেহাল কোরেয়েশী, সম্পাদনা করেছেন ইকবাল কবীর জুয়েল, সঙ্গীত পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু এবং অভিনয় করেছেন- বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলনাবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমূখ। সিনেমার ব্যাপ্তি ২ ঘন্টা ০৫ মিনিট। ছবিটির শুটিং হয়েছে বারোয়াড়িয়া, বটিয়াঘাটা, মংলা, শ্যামনগর, সাতক্ষীরা, খুলনায়।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন