বিজ্ঞাপন

অভিষেক রাঙিয়ে ভারতের ঘাতক হার্টলি

January 28, 2024 | 10:16 pm

স্পোর্টস ডেস্ক

ভারতের স্পিনিং পিচের সুবাদে অভিষেকের সুযোগটা এসেছিল তার। হায়দরাবাদে সিরিজের প্রথম ম্যাচে টেস্ট অভিষেক হওয়া টম হার্টলির হয়তো সেদিন কল্পনাতেও ভাবেননি, চার দিন পর কি ঘটতে চলেছে তার ভাগ্যে! প্রথম ইনিংসে পাত্তা না পাওয়া সেই হার্টলিই ইংল্যান্ডের দুর্দান্ত এক জয়ের নায়ক। দ্বিতীয় ইনিংসে তার রেকর্ড গড়া ৭ উইকেটের সুবাদেই প্রথম ম্যাচে ভারতকে ২৮ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে ইংলিশরা।

বিজ্ঞাপন

অথচ এই হার্টলিকেই প্রথম ইনিংসে নাস্তানাবুদ করে ছেড়েছেন ভারতের ব্যাটাররা। ২৫ ওভার বল করে ওভারপ্রতি রেকর্ড ৫.২০ রান দিয়ে ১৩১ রান হজম করেছিলেন এই বাঁহাতি স্পিনার, পেয়েছিলেন দুই উইকেট। স্পিনিং পিচে এমন সাদামাটা পারফরম্যান্সে দলে জায়গা হারানোর শঙ্কাও নিশ্চয়ই জেগেছিল প্রথম টেস্ট খেলতে নামা হার্টলির। তবে দ্বিতীয় ইনিংসে সেই একই হার্টলিকে সামলানো যে এতটা কঠিন হবে, সেটা হয়তো রোহিত-রাহুলরা একদমই ভাবেননি।

যা ভাবেননি কেউ, হয়েছে সেটাই। প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থাকা ইংল্যান্ড অলি পোপের অনবদ্য ১৯৬ রানের সুবাদে ভারতকে ২৩১ রানের টার্গেট দেয়। চতুর্থ দিনে এই রানই ভারতের জন্য হয়ে ওঠে পর্বতসমান। এর পেছনে সবচেয়ে বড় অবদান হার্টলিরই। রান তাড়া করতে নেমে জয়সওয়াল- রোহিত জুটি দারুণভাবেই শুরুটা করেছিলেন। ১২তম ওভারে এসে জয়সওয়ালকে প্যাভিলিয়নে ফিরিয়ে এই জুটি ভেঙ্গে ভারতের পতনের শুরুটা করেন হার্টলি।

জয়সওয়ালকে দিয়ে শুরু, এরপর একে একে হার্টলি তুলে নিয়েছেন ভারতের আরও ছয় উইকেট। টপ অর্ডার, মিডল অর্ডার কিংবা ভারতের ব্যাটিংয়ের লেজ; হার্টলির ঘূর্ণিজাদু সামলাতে পারেননি কেউই। শেষ পর্যন্ত ৬২ রানে ৭ উইকেট পান হার্টলি, এবার ইকোনোমি ছিল ২.৪০। তার বোলিং তোপেই ভারত অলআউট হয় ২০২ রানে, ইংল্যান্ড জয় পায় ২৮ রানে।

বিজ্ঞাপন

এক ইনিংসে হার্টলি নিয়েছেন ৭ উইকেট, ম্যাচে মোট ৯ উইকেট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অভিষেক হওয়া কোনও ইংলিশ বোলারের এক ইনিংসে এটিই সেরা বোলিং ফিগার। এক ম্যাচেও এটি যৌথভাবে সেরা বোলিং। নিজের এমন পারফরম্যান্স বিশ্বাস করতে পারছেন না খোদ হার্টলিও, ‘আসলে আমি নিজেও বিশ্বাস করতে পারছি না। এটা হজম করতে সময় লাগবে। আমি পিচ থেকে খুব বেশি সাহায্য পাইনি। বিশেষ করে প্রথম ইনিংসটা আমার জন্য কঠিন ছিল। স্টোকসের সাথে অনেক কিছু নিয়েই আলোচনা হয়েছে। সতীর্থ ও টিম ম্যানেজমেন্ট আমার উপর ভরসা রেখেছেন। ড্রেসিংরুমের সবাইকে বিশেষ ধন্যবাদ।’

অভিষেক যেভাবে রাঙিয়েছেন হার্টলি, তার থেকে প্রত্যাশাটা নিশ্চয়ই অনেক বেড়ে গেছে ইংল্যান্ডের। প্রত্যাশার এই চাপ কতটুকু ধরে রাখতে পারেন হার্টলি, সেটা সময়ই বলে দেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন