বিজ্ঞাপন

‘এডিস মশা নিধনে কর্মপরিকল্পনার জন্য ডিসিদের নির্দেশ দেওয়া হয়েছে’

February 4, 2024 | 9:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এডিস মশা নিধনের কর্মপরিকল্পনা নিতে সব জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে এবং সে অনুযায়ী সব জেলা থেকে কর্মপরিকল্পনা পাওয়া গেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

বিজ্ঞাপন

রোববার (৪ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের লিখিত উত্তরে স্থানীয় সরকারমন্ত্রী এ কথা বলেন। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

তাজুল ইসলাম বলেন, স্থানীয় সরকার বিভাগের আওতায় সারা দেশে মশা নিধনের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম নেওয়া হয়েছে। সারাদেশে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধের লক্ষ্যে সিটি করপোরেশনসহ সারাদেশে কার্যক্রম চলমান রয়েছে। ২০২১ সালে ‘ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধে জাতীয় নির্দেশিকা’ প্রণয়ন করা হয়েছে। নির্দেশিকায় সিটি করপোরেশন থেকে শুরু করে ইউনিয়ন পরিষদ পর্যন্ত সব অংশীজনের বার্ষিক কর্মপরিকল্পনা ও দায়িত্ব সুনির্দিষ্ট করা হয়েছে।

মন্ত্রী জানান, ‘ডেঙ্গুসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে জাতীয় নির্দেশিকা’ অনুযায়ী জেলা কমিটির জরুরি সভা আয়োজনসহ এডিস মশা নিধনে কর্মপরিকল্পনা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশিনা অনুযায়ী সব জেলা থেকে কর্মপরিকল্পনা পাওয়া গেছে। ‘ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধবিষয়ক জাতীয় কমিটি’ এবং এ সংক্রান্ত অন্যান্য কমিটির সভায় কর্মপরিকল্পনাগুলো নিয়মিত আলোচনা করা হয়। জেলা পর্যায়ে ডেঙ্গু রোগ প্রতিরোধে গৃহীত কার্যক্রম পরিচালক ও উপপরিচালকরা সমন্বয় ও মনিটরিং করেন।

বিজ্ঞাপন

তাজুল ইসলাম আরও জানান, সারা দেশে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধে গৃহীত কার্যক্রম পর্যালোচনার লক্ষ্যে ‘ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধবিষয়ক জাতীয় কমিটি’র সভা দুই মাস পরপর অনুষ্ঠিত হয়। এ বছরের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে গত ১৭ জানুয়ারি। ওই সভায় মন্ত্রী দেশের সব ব্যাংক, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসায়িক প্রতিষ্ঠান, সরকারি অফিস ও আবাসিক এলাকা এবং এর চারপাশের পরিবেশ নিয়মতি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ ইউনিয়ন পর্যায় পর্যন্ত সারা বছর পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার জন্য নির্দেশনা দেন।

তিনি বলেন, বর্তমান অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের পরিচালন বাজেটের আওতায় ‘ডেঙ্গু মোকাবিলা, পরিচ্ছন্নতা কার্যক্রম ও প্রচার’ খাতে সিটি করপোরেশনগুলোর অনুকূলে ৪০ কোটি টাকা ও পৌরসভাগুলোর অনুকূলে ২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সব শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা ও চারপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ সচেতনতা বাড়াতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া প্রতি শুক্রবার জুমার নামাজের খুতবার সময় মসজিদে ইমামদের মাধ্যমে ডেঙ্গু রোগ সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এডিস মশার প্রজননক্ষেত্র যেন তৈরি হতে না পারে এ জন্য ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি ও ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগের আয়োজনে পরিচালিত বিভিন্ন কার্যক্রমের কথাও উল্লেখ করেন মন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন