বিজ্ঞাপন

রাখাইনে থানা দখলে নেওয়ার ঘোষণা আরাকান আর্মির

February 24, 2024 | 12:27 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি থানা দখলে নেওয়ার কথা জানিয়েছে দেশটির বিদ্রোহী সশস্ত্র সংগঠন আরাকান আর্মি (এএ)। গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) প্রদেশটির রাজধানী সিত্তওয়ের পার্শ্ববর্তী পোন্নাগিউন শহরের থানা দখলে নেয় তারা। খবর দ্য ইরাবতি।

বিজ্ঞাপন

সিত্তওয়ে থেকে প্রায় ৩০ কিলোমিটার উত্তরে ইয়াঙ্গুন-সিত্তওয়ে সড়কের কাছে পোন্নাগিউন অবস্থিত। সেখানে জান্তা সরকার নিরাপত্তা জোরদার করার পরও বিদ্রোহীদের দ্বারা থানা দখলের খবর পাওয়া গেল।

এর আগে, প্রদেশটির পাকতাও শহর দখল করে এএ। এই শহরটিও সিত্তওয়ের কাছে অবস্থিত। রাখাইনের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সিত্তওয়ের সামরিক কমান্ডকে আত্মসমর্পণ করতে না হয় পরাজয়ের স্বীকার করতে বলেছে এএ।

স্থানীয় এক বাসিন্দা দ্য ইরাবতিকে জানিয়েছেন, অনেক জান্তা প্রশাসক’সহ সিত্তওয়ের অর্ধেকেরও বেশি বাসিন্দা শহর ছেড়ে পালিয়ে গেছেন।

বিজ্ঞাপন

বিদ্রোহী এই বাহিনীটি জানিয়েছে, তারা পোন্নাগিউন, রাথেদাউং, বুথিদাউং এবং মংডু শহরে কমান্ড সেন্টারসহ জান্তা বাহিনীর সকল শক্ত ঘাঁটিতে আক্রমণ করছে।

গত বৃহস্পতিবার সিত্তওয়ে, পোন্নাগিউন, রাথেদাউং এবং বুথিডাং শহরে বেসামরিক লোকদের ওপর জান্তা বাহিনী গোলাবর্ষণ করেছে বলে জানিয়েছে এএ। এ দিন মিনবিয়া শহরের কান নি গ্রামের কাছে জান্তার একটি বড় শক্ত ঘাঁটি ৯ম সেন্ট্রাল মিলিটারি ট্রেনিং স্কুলে হামলা চালানোর কথা জানিয়েছে এই বিদ্রোহী গোষ্ঠী। গত শনিবার থেকে ওই স্কুলে আক্রমণ শুরু করে এএ যোদ্ধারা। ইতোমধ্যে স্কুল রক্ষাকারী ৩টি ফাঁড়ি দখল করে যোদ্ধারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন