বিজ্ঞাপন

পুঁজিবাজার নিয়ে গুজব ছড়ানোদের বিরুদ্ধে সোচ্চার হতে অনুরোধ

March 10, 2024 | 11:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজার নিয়ে সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ফ্লোর প্রাইস ও জেড ক্যাটাগরি নিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে গুজব ছড়ানো হচ্ছে বলে মনে করছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিষয়টি নজরে এসেছে জানিয়ে এসব গুজব ছড়ানো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে বিনিয়োগকারীদের সোচ্চার হতে বিএসইসি আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১০ মার্চ) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ইদানীং লক্ষ করা যাচ্ছে যে সামাজিক যোগাযোগমাধ্যমে পুঁজিবাজারে ফ্লোর প্রাইস ও জেড ক্যাটাগরির শেয়ার নিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে কিছু ভিত্তিহীন গুজব ছড়ানো হচ্ছে। প্রকৃতপক্ষে এ রকম কোনো সিদ্ধান্ত নেওয়ার বিষয় এ মুহূর্তে কমিশনের বিবেচনায় নেই। এরকম গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সবাইকে অনুরোধ করা যাচ্ছে।

পুঁজিবাজারসংশ্লিষ্টরা জানান, গত বৃহস্পতিবার (৭ মার্চ) দুটি গুজবকে কেন্দ্র করে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সূচকে বড় পতন ঘটে। গুজব ছিল, রোববার (১০ মার্চ) থেকে নতুন করে আরও বেশ কয়েকটি কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হচ্ছে। পাশাপাশি বেক্সিমকোসহ আরও কয়েকটি কোম্পানির ফ্লোর প্রাইস রোববার থেকে উঠে যাচ্ছে। এর প্রভাবে গত বৃহস্পতিবার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৫৩ পয়েন্ট ও ‘সিএসইএক্স’ ৫৩ পয়েন্ট পতন হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সারাবাংলাকে বলেন, নতুন করে আর কোনো কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করার সিদ্ধান্ত বিএসইসি নেয়নি। এ ছাড়া নতুন কোনো কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইস প্রত্যাহারের সিদ্ধান্তও নেয়নি কমিশন। বিএসইসির সর্বশেষ আদেশ অনুযায়ী যেসব কোম্পানির শেয়ারের ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে, তার বাইরে আর নতুন কোনো সিদ্ধান্ত হয়নি।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন