বিজ্ঞাপন

মস্কোর কনসার্ট হলে হামলায় ইউক্রেন-পশ্চিমরা জড়িত: রাশিয়া

March 27, 2024 | 12:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

মস্কোর কনসার্ট হল হামলায় ইউক্রেন ও পশ্চিমরা সরাসরি জড়িত বলে অভিযোগ করেছেন রাশিয়ার শীর্ষ কর্মকর্তারা। ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করার পর এই অভিযোগ করল রাশিয়া। খবর বিবিসি।

বিজ্ঞাপন

আইএস এই হামলার ভিডিও প্রকাশ করেছে। কিন্তু রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার দুইজন ঘনিষ্ঠ মিত্র দাবি করেছেন, পশ্চিমা ও ইউক্রেনীয় গোয়েন্দারা সন্ত্রাসীদের সাহায্য করেছিল।

তবে রাশিয়ার এই অভিযোগকে ‘মিথ্যা’ বলে প্রত্যাখান করেছে ইউক্রেন। এমনকি ঘটনার ১৫ দিন আগে হামলার বিষয়ে রাশিয়াকে সতর্ক করেছিল মার্কিন যুকতরাষ্ট্র।

গত শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় ক্রোকাস সিটি হল কনসার্ট কমপ্লেক্সে চারজন সশস্ত্র লোকের হামলায় ১৩৯ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে রাশিয়া। এ ঘটনায় দুই শিশুসহ আরও ২২ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন রুশ কর্মকর্তারা।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র মস্কো হামলার জন্য ইসলামিক স্টেটের সম্পৃক্ততার বিষয়টি জোর দিয়ে প্রচার করছে। দুই মার্কিন কর্মকর্তা শুক্রবার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ইসলামিক স্টেট দায় স্বীকারের বিষয়টি নিশ্চিত করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পরে সাংবাদিকদের বলেন, তদন্ত চলমান থাকাকালীন রাশিয়া ইসলামিক স্টেটের দাবির বিষয়ে মন্তব্য করতে পারে না, মার্কিন গোয়েন্দাদের দাবির বিষয়েও কোনো মন্তব্য করা হবে না। কারণ এটি একটি সংবেদনশীল বিষয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও মার্কিন দাবিকে প্রশ্নবিদ্ধ করেছেন। কমসোমলস্কায়া প্রাভদা নামক পত্রিকায় লেখা একটি নিবন্ধে তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভে তার কর্মকাণ্ড লুকানোর জন্য ইসলামিক স্টেটের জুজু দেখাচ্ছে। তিনি পাঠকদের মনে করিয়ে দিয়ে বলেন, একসময় আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে যুদ্ধে মুজাহিদিন যোদ্ধাদের সমর্থন করেছিল যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন