বিজ্ঞাপন

ঈদ বাজারে ক্রেতা টানতে অনলাইন-অফলাইনে ছাড়ের হিড়িক

March 29, 2024 | 12:19 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিবছরই ঈদুল ফিতরকে কেন্দ্র করে মানুষের কেনাকাটা বেড়ে যায় কয়েকগুণ। প্রিয়জনকে উপহার দিতে পোশাক, গয়না, জুতা থেকে শুরু করে নানা পণ্যের চাহিদা থাকে। আর ক্রেতাদের চাহিদা ও প্রয়োজনকে সামনে রেখে ফ্যাশন হাউজ, হোটেল-রেস্তোরাঁ, ব্যাংকগুলোও দিতে থাকে নানা অফার। এবারও পোশাক, গহনা থেকে শুরু করে খাবারেও রয়েছে নানা ছাড়। আর এ সব ছাড় সশরীরে শপিং করতে গিয়েও যেমন পাওয়া যাচ্ছে, তেমনি মিলছে মুঠোফোনের এসএমএস ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

বিজ্ঞাপন

দেশের কয়েকটি নামি-দামি ফ্যাশন হাউজ ঘুরে দেখা গেছে, এয়ার টিকিট ও কক্সবাজারে থাকার সুযোগ পাওয়া যাচ্ছে দেশীয় জনপ্রিয় ব্র্যান্ড আড়ংয়ের কেনাকাটায়। আর্টিসান দিচ্ছে কেনাকাটায় সরাসরি ১৫ শতাংশ ছাড়। স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের কার্ড ব্যবহারেও আর্টিসান থেকে মিলছে ১৫ শতাংশ ছাড়।

বেইলী রোডে আর্টিসান শো-রুমের কর্মী হাসান সারাবাংলাকে বলেন, ‘প্রায় বছরজুড়েই আমাদের ছাড় থাকে। তবে নতুন পোশাকে ছাড় খুব একটা থাকে না। ব্যাংকগুলো যখন অফার দেয় তখন আমরা ছাড় দিয়ে থাকি।’ হাছান আরও জানান, তাদের কাছে ছয়টি ব্যাংকের কার্ডে কেনাকাটায় ১৫ শতাংশ ছাড় রয়েছে। এ ছাড়া বিকাশে ক্যাশব্যাক অফারও আছে। তিনি বলেন, ‘যারা কার্ড সঙ্গে রাখেন তারা সাধারণত নগদ টাকায় কম কেনাকাটা করেন। এ ছাড়া বিল পরিশোধের সময় সবাইকেই অফারগুলোর ব্যাপারে জানানো হয়।’

ছাড় রয়েছে মোবাইল কোম্পানিগুলোর গ্রাহকদের জন্যও। প্রোভিড্যান্ড ব্র্যান্ডে ফ্ল্যাট ৫০ শতাংশ ডিসকাউন্ট থাকলেও নতুন পোশাকে ১৫ শতাংশ ছাড় দিচ্ছে বাংলালিংক সিম ব্যবহারকারীদের। ভোগ বাই প্রিন্স দিচ্ছে ১০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত ছাড়। রাইস থেকে বাংলালিংক অরেঞ্জ দিয়ে কেনাকাটা করলে ১৫ শতাংশ ছাড়। সব জিপি স্টাররা টুয়েলভ থেকে কেনাকাটায় পাচ্ছেন ১২ শতাংশ ছাড়।

বিজ্ঞাপন

এদিকে, ছাড় দিচ্ছে দেশীয় আর্থিক প্রতিষ্ঠানগুলোও। বেসরকারি ইস্টার্ন ব্যাংক পিএলসির ক্রেডিট কার্ড ইবিএল জিআইপি দিয়ে ট্রান্সকম ইলেক্ট্রনিক্স থেকে পণ্য এবং হোম অ্যাপ্লায়েন্সেস কিনলে অতিরিক্ত ৫ শতাংশ ইনস্ট্যান্ট ডিসকাউন্ট (সর্বোচ্চ ৬,০০০ টাকা) সুবিধা দিচ্ছে। দ্যা সিটি ব্যাংক পিএলসির প্রায় সব আমেরিক্যান এক্সপ্রেস ক্রেডিট কার্ড দিয়ে তারকা রেস্তোরাঁয় ইফতার ও ডিনারে মিলছে বাই ওয়ান গেট ওয়ান অফার। অর্থাৎ একজনের সঙ্গে আরও একজনের বিনামূল্যে খাওয়ার সুযোগ। এছাড়া ঈদ কেনাকাটায় কার্ড মেম্বাররা পাচ্ছেন বিশাল মূল্য ছাড়।

আন্তর্জাতিক ব্যাংক স্ট্যান্ডার্ড চাটার্ড’র কার্ড দিয়ে সেহরিতে একটি কিনলে তিনটি পর্যন্ত ফ্রি অফার। অর্থাৎ একজনের খাবারের দাম দিয়ে তিন জন পর্যন্ত খাওয়ার সুযোগ। এই ব্যাংকটি আরও অফার দিচ্ছে শেয়ারট্রিপে। কার্ড দিয়ে আন্তর্জাতিক এয়ার টিকিটে কেনায় ১৮ শতাংশ পর্যন্ত ও অভ্যন্তরীণে রুটে ১২ শতাংশ পর্যন্ত ছাড়।

ব্র্যাক ব্যাংকের কার্ডে ৭০ শতাংশ পর্যন্ত ছাড় থাকছে। বিভিন্ন পাঁচ তারকা হোটেল ও রেস্তোরাঁ থেকে বুফে ইফতার ও সেহরিতে একটি কিনলের সঙ্গে এক বা একাধিক ফ্রি অফার থাকছে। এ ছাড়া, রেস্তোরাঁ, লাইফস্টাইল ও ই-কমার্স, ভ্রমণ, ইলেকট্রনিকসেও থাকছে এসব ছাড়। সিটি ব্যাংকের আমেরিকান এক্সপ্রেস কার্ডে পাঁচশ’র বেশি ব্র্যান্ডে ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে। এর মধ্যে থাকছে লাইফস্টাইল, খাবার ও ভ্রমণে।

বিজ্ঞাপন

রেস্তোরাঁ, লাইফস্টাইল, জুয়েলারি ও মেকওভার, ই-কমার্সসহ বিভিন্ন ব্র্যান্ডে ইস্টার্ণ ব্যাংকের গ্রাহকরা কার্ডে পাবেন ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়। ডাচবাংলা ব্যাংকে বিভিন্ন ব্র্যান্ডে কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার রয়েছে।

এ ছাড়া বিভিন্ন রেস্তোরাঁ থেকে ইফতারি ও ডিনার একটি কিনলে তিনটি পর্যন্ত ফ্রি অফার থাকছে। প্রাইম ব্যাংকের কেনাকাটায় ক্রেডিট কার্ডে আসবাব, ভ্রমণ, খাবার, লাইফস্টাইলসহ বিভিন্ন খাতের কেনাকাটায় ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

ক্যাশব্যাক, পয়েন্ট অর্জন, ছাড়সহ বিভিন্ন অফার এনেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। লাইফস্টাইল, গ্রোসারি, ডাইনিং, অনলাইন শপ, ভ্রমণসহ বিভিন্ন খাতের ব্র্যান্ডে ঢাকা ব্যাংকের কার্ডে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে। বিশাল ছাড় দিচ্ছে লংকাবাংলা ফাইন্যান্সও।

ঈদে বিকাশেরও থাকছে ক্যাশব্যাক অফার। তাদের তালিকাভুক্ত নির্দিষ্ট ব্র্যান্ড থেকে কেনাকাটা করলে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার পাওয়া যাবে। এ ছাড়া মুঠোফোনে আর্থিক লেনদেন প্রতিষ্ঠান নগদেও থাকছে নানা অফার।

বিজ্ঞাপন

দেশে পোশাক ও জুতাসহ বিভিন্ন পণ্যের কেনাকাটার বড় মৌসুম ঈদুল ফিতর। এর বাইরে পবিত্র ঈদুল আজহা ও পয়লা বৈশাখকে কেন্দ্রকে কেনাকাটা হয়। তবে ব্যবসায়ীরা বলছেন, তাদের সবচেয়ে বেশি বিক্রি হয় ঈদুল ফিতরে। ঈদকেন্দ্রিক অর্থনীতি কত হাজার কোটি টাকার, তার সঠিক পরিসংখ্যান না থাকলেও ইসলাম ধর্মাবলম্বীদের বড় এই উৎসবে শাড়ি, লুঙ্গি, পাঞ্জাবি, জামা, জুতা থেকে শুরু করে গাড়ির মতো বিলাসী পণ্যের ব্যবসা চাঙ্গা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, ঈদকে কেন্দ্র করে ক্রেতা আকর্ষণে ব্যাংকের কার্ডে ছাড় দেওয়া হয়। এতে করে বিক্রি যেমন ভালো হয়, অন্যদিকে ব্যাংক কার্ডের জনপ্রিয়তা বাড়ে, গ্রাহকও বাড়ে।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন