বিজ্ঞাপন

স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা

April 24, 2024 | 9:47 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এতে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা চরম দুর্ভোগে পড়েছেন। হাসপাতালে পানি না থাকায় তাদের বাড়ি বা অন্য কোথাও থেকে খাবার পানি নিতে হচ্ছে উপজেলা স্বাস্থ্যে কমপ্লেক্সে। আর তা না হলে পানি কিনে খেতে হচ্ছে, যাতে আর্থিক ক্ষতির মুখে পড়ছেন তারা।

বিজ্ঞাপন

রোগী ও স্বজনদের অভিযোগ, স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের অবহেলায় হাসপাতালের ভেতরে অবস্থিত আট-দশটি টিউবওয়েল দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে পড়ে আছে। আর কয়েকটি টিউবওয়েলে পানি উঠছে না।

স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের দাবি, হাসপাতালে কোনো পানি সংকট নেই। প্রচণ্ড খরায় পানির স্তর নেমে যাওয়ায় কিছুটা সমস্যা হয়েছে। তবে পানির সমস্যার সমাধানের জন্য হাসপাতালের দুটি ওয়ার্ডে পানির ফিল্টার বসানো হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরুষ ওয়ার্ডের ফিল্টারটি নষ্ট হয়ে পড়ে রয়েছে। অন্যদিকে নারী ওয়ার্ডে ফিল্টার থাকলেও সেখান থেকে ময়লা পানি বের হওয়ায় সে পানি ব্যবহারের উপযোগী নেই।

বিজ্ঞাপন

পুরুষ ওয়ার্ডে তিন দিন হলো ভর্তি রোগী শামসুর রহমান বলেন, ফিল্টারে পানি পড়ে না। টিউবওয়েলগুলো নষ্ট। অনেক দূর থেকে খাবার পানি আনতে হচ্ছে। না হলে পানি কিনে খেতে হচ্ছে। কিন্তু দিনের পর দিন তো পানি কিনে খাওয়া সম্ভব না। এই গরমে শুধু পানির জন্য এত দূরে যাতায়াতও কষ্টের।

রোগী মিজানুর রহমান, আজিজুল ইসলাম ও আনোয়ারা বেগমসহ অন্যরাও জানিয়েছেন একই অভিযোগ।

শিবগঞ্জ পৌরসভার সাবেক কাউন্সিলর একরামুল হক বলেন, শিবগঞ্জ হাসপাতালে তীব্র গরমে ব্যাপক পানি সংকট দেখা দিয়েছে। টিউবওয়েলগুলো নষ্ট ও ফিল্টারগুলো অকেজো হয়ে আছে। রোগী ও স্বজনদের অনেক দূর থেকে পানি সংগ্রহ করতে হয়। হাসপাতালটিতে দ্রুত পানির ব্যবস্থা করতে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সুদৃষ্টি কামনা করি।

বিজ্ঞাপন

পানি সংকটের কথা স্বীকার করলেও ফিল্টার সচল বলে দাবি করছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান। তিনি বলেন, টিউবওয়েলগুলো নষ্ট হয়ে গেছে। তবে পানি সরবরাহের জন্য পুরুষ ও মহিলা ওয়ার্ডে ফিল্টারের ব্যবস্থা রয়েছে। রোগী ও স্বজনরা ফিল্টার থেকে পানি ব্যবহার করছেন। টিউবওয়েলগুলোর জন্য স্থানীয় সংসদ সদস্যকে অবহিত করা হয়েছে। দ্রুতই সমস্যার সমাধান হবে।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন