বিজ্ঞাপন

আরব আমিরাতে বন্যা: পুনর্গঠনে ৫৪৪ মিলিয়ন ডলার বরাদ্দ

April 25, 2024 | 1:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রেকর্ড বৃষ্টিপাতের কারণে নজিরবিহীন বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাস্তাঘাট, ঘরবাড়ি মেরামতের জন্য সংযুক্ত আরব আমিরাত সরকার দুইশ কোটি দিরহাম বা ৫৪৪ মিলিয়ন মার্কিন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে সরকার।

বিজ্ঞাপন

মন্ত্রিসভার বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম বলেন, প্রচণ্ড বৃষ্টি মোকাবিলায় আমরা দারুণ শিক্ষা পেয়েছি। নাগরিকদের ঘরবাড়ির ক্ষতি সামাল দিতে দুই বিলিয়ন দিরহাম অনুমোদন করেছে মন্ত্রিসভা।

বুধবারের ঘোষণাটি মরুভূমির দেশটিতে অভূতপূর্ব বন্যার এক সপ্তাহেরও বেশি সময় পরে এলো। গত সপ্তাহের বন্যায় মরুদেশের রাস্তাঘাট কার্যত নদীতে পরিণত হয়ে যায়। আন্তর্জাতিক যাত্রীদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যস্ত দুবাই বিমানবন্দর লম্বা সময়ের জন্য বন্ধ থাকে। গত সপ্তাহের মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পর্যন্ত  দুবাই বিমানবন্দরে ২১৫৫টি ফ্লাইট বাতিল হয়। আরও ১১৫টি ফ্লাইট ঘুরিয়ে অন্যত্র পাঠানো হয়। গতকাল মঙ্গলবার পর্যন্ত দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর পূর্ণ সক্ষমতায় ফেরেনি।

মন্ত্রিসভার একটি কমিটিকে এই প্যাকেজের কাজ তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া ফেডারেল ও স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় ক্ষতিপূরণ বিতরণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ সংযুক্ত আরব আমিরাতের সাতটি শেখ রাজত্বের একটি দুবাইয়ের শাসক। তার রাজ্যেই সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। ৭৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে দুবাইয়ে।

বিজ্ঞাপন

শেখ মোহাম্মদ এক্সে একটি পোস্টে আরও জানিয়েছেন, মন্ত্রীরা অবকাঠামোর ক্ষতির হিসাব ও পুনর্গঠনের জন্য আরেকটি কমিটির অনুমোদন করেছেন।

শেখ মোহাম্মদ বলেন, পরিস্থিতির তীব্রতা ছিল নজিরবিহীন। কিন্তু আমরা এমন একটি দেশ যারা প্রতিটি অভিজ্ঞতা থেকে শিক্ষা নেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন