বিজ্ঞাপন

‘সহকারী শিক্ষকদের শিগগিরই প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি’

October 13, 2018 | 6:19 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, গ্রেটেশন লিস্ট অনুযায়ী যে সব সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক হিসেবে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে তাদের অনতিবিলম্বে প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি দেওয়া হবে।

শনিবার (১৩ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব বলেন।

চট্টগ্রাম ও বান্দরবান ছাড়া সারাদেশের ১৭ হাজার সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক হিসেবে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রাম ও বান্দরবান জেলায় ৫০০ শিক্ষককে শিগগিরই প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেওয়া হবে।

বিজ্ঞাপন

সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশ শিক্ষক সমিতির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও পদোন্নতি বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক মো. আব্দুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তাফা কামালসহ প্রমুখ।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘প্রধান শিক্ষককের স্বল্পতার কারণে নেতৃত্ববিহীনভাবে দীর্ঘদিন বিদ্যালয় পরিচালিত হয়ে আসছিল। এতে লেখাপড়ায় বিঘ্ন হচ্ছিল। প্রধান শিক্ষকদের পদ দিতীয় শ্রেণিতে উন্নিত হওয়ায় নিয়োগবিধি না থাকায় সহকারী শিক্ষকদের পদোন্নতি দেওয়া যাচ্ছিল না। সার্বিক বিষয় বিবেচনা করে গ্রেটেশন লিস্ট অনুওযায়ী সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বে প্রধান শিক্ষক হিসেবে পদায়ন করা হয়। এখন নিয়োগবিধি অনুমোদিত হয়েছে। অনতিবিলম্বে চলতি দায়িত্বে প্রধান শিক্ষকদের প্রধান শিক্ষক হিসেবে পদায়ন করা হবে।’

মন্ত্রী শিক্ষকদের উদ্দেশে বলেন, ‘সরকার ঘোষণা করেছে দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে উন্নত বিশ্বের সারিতে উপনীত করবে। এ স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে আজকের শিশুকে মানস্মত শিক্ষা দিয়ে উপযুক্ত করে গড়ে তুলতে হবে। সরকার শিক্ষকদের সামাজিক মর্যাদা দিয়েছে এবং আর্থিকভাবে স্বাবলম্বী করেছে। মানসম্মত দক্ষতা অর্জনের জন্য শিক্ষকদের দেশ-বিদেশে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা করেছে।’

বিজ্ঞাপন

দীর্ঘদিনের প্রত্যাশিত চলতি দায়িত্বে প্রধান শিক্ষক হিসেবে পদায়নের জন্য এ সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রীকে সংবর্ধিত করা হয়।

সারাবাংলা/এইচএ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন