বিজ্ঞাপন

আয়কর মেলা: ছয় দিনে রাজস্ব আয় ১ হাজার ৮৯৯ কোটি টাকা

November 18, 2018 | 7:54 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আয়কর মেলার ষষ্ঠ দিনে ৩৪১ কোটি ২৯ লাখ টাকার রাজস্ব এসেছে। সবমিলিয়ে মেলার ছয় দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ টাকা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ তথ্য পাওয়া গেছে।

রোববার (১৮ নভেম্বর) ছিল মেলার ষষ্ঠ দিন। কেন্দ্রীয়ভাবে বসা রাজধানীর অফিসার্স ক্লাবে প্রতিদিনের মতোই ছিল করদাতাদের উপচে পড়া ভিড়। উৎসাহ আর উদ্দীপনায় সব শ্রেণী পেশার মানুষকে কর দিতে দেখা গেছে। এদিকে, মেলা শেষ হচ্ছে আগামীকাল। দিনটিতে মেলায় কর সংক্রান্ত সব ধরণের সেবা মিলবে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত। আর সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠিত হবে মেলার সমাপনী।

এনবিআরের তথ্যমতে, মেলার ষষ্ঠ দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ৩৪১ কোটি ২৯ লাখ ৭৩ হাজার ৪৭৬ টাকা। দিনটিতে নতুন করে করের আওতায় এসেছেন ৭ হাজার মানুষ। আর রিটার্ন দিয়েছেন প্রায় ৭০ হাজার করদাতা। সব মিলিয়ে সেবা নিয়েছেন ২ লাখ ২৭ হাজার ব্যক্তি।

বিজ্ঞাপন

এদিকে, মেলার ছয় দিনে রাজস্ব এসেছে ১ হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ ১৬ হাজার টাকা। পূর্বের বছরের তুলনায় প্রবৃদ্ধি ৬ দশমিক শূণ্য ৪ শতাংশ। এখন পর্যন্ত ই-টিআইএন নিয়েছেন ৩২ হাজার করদাতা। রিটার্ন দিয়েছেন ৪ লাখ ১২ হাজার ১৯৬ জন। সব মিলিয়ে করসংক্রান্ত সেবা নিয়েছেন ১৩ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন।

আয়কর মেলায় নতুন কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়াসহ করসংক্রান্ত সব ধরণের সেবা পাওয়া যাবে। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়াতের জন্য আছে শাটল বাসের ব্যবস্থা। এই ১৫ টি শাটল বাস চলছে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন