বিজ্ঞাপন

গণমাধ্যমের ওয়েবসাইট নকলকারী ফের একদিনের রিমান্ডে

November 29, 2018 | 5:56 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ব্রিটিশ গণমাধ্যম বিবিসিসহ ২২ গণমাধ্যমের ওয়েবসাইট নকলের অভিযোগে এনামুল হক নামে এক যুবককের ফের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদলত।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) শুনানি শেষে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফাইরুজ তাসনীম এ আদেশ দেন।

অনলাইনে বেশি আয় করতেই শীর্ষ পত্রিকা নকল

এদিন মামলার তদন্ত কর্মকর্তা কমলাপুর রেলওয়ে থানা পুলিশের এসআই মিজানুর রহমান ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আসামিকে তিন দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করে মামলার সুষ্ঠু তদন্ত, প্রকৃত রহস্য উদঘাটন, অন্যান্য পলাতক আসামিদের গ্রেফতারের লক্ষ্যে ফের ৭ দিনের রিমান্ড আবেদন করেন।

বিজ্ঞাপন

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আজমত হোসাইন রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে একদিনের রিমান্ডের আদেশ দেন। চলতি মাসের ২৫ নভেম্বর এ আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত।

শনিবার (২৪ নভেম্বর) সকালের দিকে রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন র‌্যাব-২।

বিজ্ঞাপন

বিবিসি বাংলা, প্রথম আলো, বাংলা ট্রিবিউন, সময় টেলিভিশনসহ ২২টি গণমাধ্যমের ওয়েবসাইট নকল করেছেন এনামুল হক। এগুলোর মাধ্যমে তিনি ভুয়া ও বানোয়াট সংবাদ পরিবেশন করে পাঠকদের বিভ্রান্ত করতেন। আগে থেকেই এনামুলকে গ্রেফতারের চেষ্টা চলছিল। এনামুল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করে বৃত্তি নিয়ে দক্ষিণ কোরিয়ার কিওংপুক ন্যাশনাল ইউনিভার্সিটিতে (কেএনইউ) পিএইচডি করছেন। কোরিয়ায় এক চক্রের মাধ্যমে তিনি ওয়েবসাইট নকলের কাজ করতেন। নিজের মাস্টারকার্ড ব্যবহার করে গণমাধ্যমের নামের সঙ্গে মিলিয়ে ওয়েব ডোমেইন কিনতেন।

গত ২১ নভেম্বর থেকে এনামুল হক নিখোঁজ ছিলেন বলে পরিবার দক্ষিণখান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিল। তিনি আশকোনা থেকে নিখোঁজ হন।

এনামুল হকের সন্ধান চেয়ে দক্ষিণখান থানায় জিডিও করে তার পরিবার। এনামুলের বাড়ি পাবনায়। তার বাবার নাম ফজলুল হক। তিনি এক ছেলের বাবা।

র‌্যাব কর্মকর্তা ফারুকী বলেন, ‘এনামুল হক সকালে ঈশ্বরদী থেকে ট্রেনে করে ঢাকায় আসছিলেন। এখান থেকে কোরিয়া যাওয়ার প্লান ছিল তার। কিন্তু গ্রেফতারের পর আমরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পারি সেই নিখোঁজ পিএইচডি গবেষক এনামুল হক। এতে আমরা ধারণা করছি, তাকে কেউ অপহরণ করেনি বরং সে নিজেই আত্মগোপনে ছিল গ্রেফতার এড়িয়ে কৌশলে কোরিয়া যাওয়ার জন্য। তবে তার আগেই আমরা তাকে গ্রেফতার করেছি। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন