বিজ্ঞাপন

মেক্সিকো-যুক্তরাষ্ট্র নাফটা চুক্তিতে মতৈক্য, আলোচনায় বসবে কানাডা

August 28, 2018 | 10:01 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

উত্তর আমেরিকার তিনটি দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ত্রিপাক্ষিক বাণিজ্য চুক্তি নাফটা নতুন করে সম্পন্ন হবার দ্বারপ্রান্তে। তবে চুক্তিটির জন্য এখন শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সমঝোতায় পৌঁছেছে। জোটের অন্যতম অংশীদের কানাডা মঙ্গলবার (২৮ আগস্ট) আলোচনায় বসবে।

ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে দেওয়া এক টিভি সাক্ষাৎকারে সোমবার (২৭ আগস্ট) এসব কথা বলেন। খবর বিবিসি।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো বেশ কিছু শর্ত বিবেচনায় অবিশ্বাস্য ও নিরপেক্ষ একটি চুক্তির ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে। আমরা কানাডার সাথে এই চুক্তিতে অন্তর্ভুক্ত হবো নাকি তাদের সাথে আলাদা চুক্তি করবো তা নিয়ে আলোচনা করা হবে।

বিজ্ঞাপন

সমঝোতায়, কানাডা ও মেক্সিকো শুল্ক মুক্ত সুবিধা পেতে অন্তত ৭৫ ভাগ পণ্য নিজেদের দেশে উৎপাদন করবে বলে জানায়।

গত এক বছর ধরে নতুন একটি নাফটা চুক্তির জন্য জোটভুক্ত তিনটি দেশের মধ্যে আলোচনা চলছিলো। আমেরিকান অটো ইন্ড্রাস্টির জন্য সুবিধাজনক নয় উল্লেখ করে ট্রাম্প শুরুতে পঁচিশ বছরের পুরনো নাফটা চুক্তি থেকে সরে যাবার হুমকি দিয়েছিলেন। ‘নাফটা’ নামটাও তার অপছন্দের বলে জানিয়েছেন। তবে আঞ্চলিক বাণিজ্য জোটের সাথে চুক্তি সম্পন্ন করার জন্য ব্যবসায়ীদের কাছ থেকে তার ওপর চাপ বাড়তে থাকে। শেষ একমাসে মতের মিল না হওয়ায় কানাডা আলোচনা থেকে নিজেদের বিরত রাখে।

বিজ্ঞাপন

এদিকে, মেক্সিকো-যুক্তরাষ্ট্র সমঝোতা হওয়ার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইতোমধ্যে ট্রাম্পের সাথে এ চুক্তির ব্যাপারে কথা বলেছেন। ট্রুডোর সরকারি অফিসের বরাতে বলা হয়, এ নিয়ে দুই নেতার মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে এবং তারা সফলভাবে আলোচনার ইতি টানতে চান। মঙ্গলবার কানাডিয়ান কূটনৈতিকরা, মার্কিন কূটনৈতিকদের সাথে আলোচনায় বসার কথা রয়েছে। এছাড়া জাস্টিন ট্রুডো, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিটোর সাথে রোববার চুক্তির ব্যাপারে আলোচনা করেন ও ত্রিপাক্ষিক সমঝোতায় গুরুত্বারোপ করেন বলে জানানো হয়।

উল্লেখ্য, নাফটা চুক্তির মাধ্যমে কানাডা-যুক্তরাষ্ট্র-মেক্সিকো বছরে ১ ট্রিলিয়ন ডলারেরও বেশি বাণিজ্য করে থাকে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও ডড়ুন,
চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ : কার ক্ষতি, কার লাভ?

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন