বিজ্ঞাপন

লোক নাট্যদলের নতুন নাটক ‘আমরা তিনজন’

January 31, 2019 | 3:17 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

মঞ্চে আসছে লোক নাট্যদলের নতুন নাটক ‘আমরা তিনজন’। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন নাট্যজন লিয়াকত আলী লাকী। বুধবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে ছিল নাটকটির প্রথম কারিগরি মঞ্চায়ন। আগামী মার্চে প্রথমবারের মতো মঞ্চে আসবে আমরা তিনজন।

১৯২৭ সালের ঢাকার পুরানা পল্টনকে ঘিরে নাটকটি রচনা করেছিলেন বুদ্ধদেব বসু। নাটকের কেন্দ্রীয় চরিত্রে রয়েছে তিন বন্ধু বিকাশ, অসিত এবং হিতাংশু। দিনের বেশিরভাগ সময় তারা একসঙ্গে থাকে। এক সময় তিন বন্ধুই একসঙ্গে একটি মেয়ের প্রেমে পড়ে। মেয়েটির নাম অন্তরা, বাড়ির সবাই তাকে ‘তরু’ বলে ডাকে। এই মেয়েটিকে ঘিরেই সারাক্ষণ তিন বন্ধুর নানারকম জল্পনা-কল্পনা আবর্তিত হতে থাকে।


আরও পড়ুন :  ‘বিটলস’ নিয়ে সিনেমা বানাচ্ছেন পিটার জ্যাকসন


মূলত বর্তমান সময়ে বসে বিকাশ ১৯২৭ সালের সেই সময়টার স্মৃতিচারণ করছে। তিন বন্ধু কথা বলছিল মেয়েটিকে নিয়ে। এক পর্যায়ে বিকাশ বলে, মেয়েটি দেখতে অনেকটা মোনালিসার মতো। এ নিয়ে তিন বন্ধুর মধ্যে কথা কাটাকাটি হয়। তবে সেদিন থেকে তাদের কাছে মেয়েটির নাম হয়ে যায় ‘মোনালিসা’।

বিজ্ঞাপন

একদিন কাকতলীয়ভাবে রাস্তায় তাদের সঙ্গে দেখা হয় মোনালিসা ও তার বাবা-মায়ের। মোনালিসার বাবা তাদের একদিন বাসায় আসতে বলে। এ কথার সূত্র ধরেই মেয়েটির বাড়িতে যাওয়ার জন্য তিন বন্ধুর উত্তেজনা বাড়তে থাকে। বৃষ্টিমুখর একটি দিনে তারা মোনালিসার বাড়ি যায়, কিন্তু মোনালিসার সঙ্গে তেমন কোনো কথা বলতে পারে না তারা। এর মধ্যে একদিন তারা জানতে পারে, মোনালিসার টাইফয়েড হয়েছে। এমন সময় মোনালিসার বাবা-মা তাদের সাহায্য প্রার্থনা করেন।

তারপর একদিন মোনালিসা সুস্থ হয় আর শরীর ভালো করতে চলে যায় রাঁচিতে। তার পর যেদিন মোনালিসা ফিরল, সেদিন স্টেশনে লাল পাড়ওয়ালা কচি কলাপাতা রঙের শাড়ি পরা মোনালিসাকে দেখে তিন বন্ধু মুগ্ধ হয়ে যায়। ট্রেনের মধ্যে মোনালিসা খুলে বসে গল্পের ডালা। আর দেখতে দেখতে তিনবন্ধু হয়ে ওঠে চারজন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিয়াকত আলী লাকী, মাস্উদ সুমন, ফজলুল হক, আজিজুর রহমান সুজন, অনন্যা নীশি, স্বদেশ রঞ্জন দাস গুপ্ত, সোনিয়া আক্তার, জিয়া উদ্দিন শিপন, শিশির কুমার রায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএ


আরও পড়ুন :

.   মা হলেন বিয়েতে অনাগ্রহী একতা কাপুর!

.   ‘ভারত’ ছিল ক্যাটরিনার চ্যালেঞ্জ

.   হিরানির ‘যৌন হয়রানির’ বিষয়ে মুখ খুললেন সোনম


Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন