বিজ্ঞাপন

আর ভোট নয়, সংসদেও জানালেন অর্থমন্ত্রী

October 23, 2018 | 11:58 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ সংসদ নির্বাচনে আর ভোটে দাঁড়াচ্ছেন না বলে আবারও জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, আজকেই আমার শেষ সুযোগ। আমি আর নির্বাচনও করছি না। তাই এটিই নির্বাচিত প্রতিনিধি হিসেবে আমার শেষ বক্তৃতা। আমি আসলেই যাচ্ছি— এটা ঠিক। তবে আমি চলে যাচ্ছি না। আমি থাকব, আমি থাকব। সংশ্লিষ্ট থাকব, কিন্তু গুরুদায়িত্ব যেটা পালন করতে হয়, অর্থমন্ত্রী হিসেবে সেটা পালন করতে পারছি না।

মঙ্গলবার (২৩ অক্টোবর) রাতে জাতীয় সংসদ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় আনীত সাধারণ প্রস্তাবের ওপর আলোচনায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী এর আগেও একাধিকবার বলেছেন, তিনি রাজনীতি থেকে অবসর নিতে চান। একাদশ জাতীয় সংসদেও তিনি আর নির্বাচন করবেন না। চলতি অর্থবছরের বাজেট উত্থাপনের সময়ও তিনি জানিয়েছেন, এটাই হতে যাচ্ছে তার জীবনের শেষ বাজেট। তবে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে দায়িত্বে থাকতেই হবে বলেও তিনি মন্তব্য করেছিলেন বিভিন্ন অনুষ্ঠানে। তবে সংসদে দাঁড়িয়ে আজ তিনি সাফ জানিয়ে দিলেন, আগামী নির্বাচনে আর জনপ্রতিনিধি হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন না তিনি, পালন করবেন না অর্থমন্ত্রীর গুরুদায়িত্ব।

সংসদে আলোচনায় প্রধানমন্ত্রী শেখ  হাসিনার নেতৃত্বের প্রশংসা করে অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শুধু আমাদের নেতা নন, তিনি বিশ্বের তিন-চার জন নেতার একজন। তার সমস্ত ধ্যান-ধারণা-কর্মকাণ্ড— সবই জনকল্যাণে নিবেদিত। তার অধীনে কাজ করা, তার কাজে সহায়তা করতে পারা আমার জন্য অত্যন্ত উল্লেখযোগ্য সৌভাগ্য।

১০ বছরে সরকার অনেক উন্নয়ন করলেও এখনও তিন কোটি মানুষ  দারিদ্র্য সীমার নিচে আছে উল্লেখ করে আবুল মাল আবদুল মুহিত বলেন, তাদের সেই অবস্থা থেকে উত্তরণের সুযোগ করে দেওয়া আমাদের কর্তব্য, রাষ্ট্রের প্রধান কর্তব্য। আমরা এ ব্যাপারে নিবেদিত। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একান্তই নিবেদিত। আপনারা যারা আবার আসবেন, এটা মনে রাখবেন।

বিজ্ঞাপন

উপস্থিত সংসদ সদস্যদের কাছে দোয়া চেয়ে অর্থমন্ত্রী বলেন, আমার জীবনের যা করতে সক্ষম হয়েছি, তার প্রধান কারণ মানুষের দোয়া, মানুষের সমর্থন। আমি আসলেই যাচ্ছি— এটা ঠিক। তবে আমি চলে যাচ্ছি না। আমি থাকব, আমি থাকব। সংশ্লিষ্ট থাকব, কিন্তু গুরুদায়িত্ব যেটা পালন করতে হয়, অর্থমন্ত্রী হিসেবে সেটা পালন করতে পারছি না।

এসময় পাশে বসে থাকা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে বলতে শোনা যায়, দরকারটা কী? জবাবে অর্থমন্ত্রী বলেন, দরকার নেই, বলেই তো বলছি। আপনাদের বন্ধুত্ব, সহায়তা— সেটা আমি আশা করছি।

এর আগে, সংসদে সাধারণ প্রস্তাবটি উত্থাপন করেন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ও হুইপ মো. শহীদুজ্জামান সরকার। প্রস্তাবটি হচ্ছে ‘রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক ও উদারনৈতিক দৃষ্টিভঙ্গি, বলিষ্ঠ নেতৃত্ব, দর্শন-চিন্তা দেশে বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত ও সমাদৃত হচ্ছে। এরই ফলশ্রুতিতে ইন্টার প্রেস সার্ভিস নিউজ এজেন্সি, ইউএন কর্তৃক হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড এবং গ্লোবাল হোপ কোয়ালিশন কর্তৃক স্পেশাল ডিসটিংকশন অ্যাওয়ার্ড ফর লিডারশিপ সম্মাননায় ভূষিত করা হয়েছে। এসব সম্মাননা অর্জনের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করায় প্রধানমন্ত্রীকে জাতীয় সংসদে বিশেষ আলোচনার মাধ্যমে ধন্যবাদ জানানো হোক।’

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন