বিজ্ঞাপন

আয়কর মেলা: তরুণ করদাতাদের সরব উপস্থিতি

November 16, 2018 | 5:28 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আয়কর মেলার চতুর্থ দিনে প্রচুর করদাতা এসেছিলেন রিটার্ন জমা দিতে। শুক্রবার ছুটির দিন হওয়ায় অফিসার্স ক্লাবের খোলা প্রাঙ্গণ ছিল সব শ্রেনী পেশার মানুষের পদচারণায় মুখর। তবে এ দিন তরুণ করদাতাদের সরব উপস্থিতি দেখা গেছে।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

মেলায় প্রথমবারের মত রিটার্ন জমা দিয়েছেন সিএ ফার্মে কর্মরত সাইফুল ইসলাম (২৭)। মিরপুরের এই বাসিন্দা সারাবাংলাকে বলেন, প্রথমবার রিটার্ন দাখিল করার আনন্দই অন্য রকম। রিটার্ন জমা দিতে সময়ই লাগেনি। এনবিআর কর্মকর্তারা এখানে খুবই দ্রুত সেবা দিচ্ছেন।

বিজ্ঞাপন

আরেক তরুণ করদাতা উত্তম সিংহ (২৮) বলেন, প্রথমবারের মতো কর দিয়ে বেশ ভালো লাগছে। মাত্র দুই মিনিটে রিটার্ন জমা দিয়েছি। এখানে সব কিছুই গোছালো। আরেক তরুণ করদাতা কারওয়ানবাজারের বাসিন্দা নজরুল ইসলাম বলেন, কর দিতে পারা অনেক আনন্দের। রিটার্ন জমা দেয়া শেষে এই তিন তরুণ করদাতা মেতে ওঠেন সেলফি উৎসবে। স্মরনীয় করে রাখেন প্রথম কর দেয়ার মুহূর্ত। অন্যান্য তরুণ করদাতাদের মধ্যেও একই রকম উৎসব উদ্দীপনা দেখা গেছে।

আয়কর মেলা ২

মেলায় ঢুকলে চোখে পড়বে অনুসন্ধান ও তথ্য কেন্দ্র। সেখান থেকে তথ্য নিয়ে যেতে হয় বিভিন্ন স্টলে। তারপর মিলবে কর সংক্রান্ত সব ধরণের সেবা।

বিজ্ঞাপন

এদিকে, আয়কর মেলার তিন দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ১৪ কোটি টাকারও বেশি। এক্ষেত্রে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৩ শতাংশ। মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ২১৮ কোটি ৪২ লাখ টাকা। দ্বিতীয় দিনে রাজস্ব এসেছে ৫৫১ কোটি টাকারও বেশি। সবমিলিয়ে তিনদিনে রাজস্ব আদায়ের পরিমাণ হাজার কোটি টাকারও বেশি।

আয়কর মেলায় নতুন কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়াসহ করসংক্রান্ত সব ধরণের সেবা পাওয়া যাচ্ছে। কেন্দ্রীয়ভাবে মেলা চলছে প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়াতের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। এই ১৫ টি শাটল বাস চলছে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন